জেনে নিন কোন খাবারগুলো ক‌্যান্সার প্রতিরোধে সহায়ক

Cancer Fighting Bengali Food
স্বাস্থ‌্য সচেতনতার এ যুগে ক‌্যান্সার সবাইকে বিচলিত করে । এবং ক‌্যান্সার এর ঝুকি থেকে আমরা কেউই ‍মুক্ত নই। তাই জানা দরকার কোন খাবারগুলো ক‌্যান্সার প্রতিরোধ করে । মজার বিষয় হলো ক‌্যান্সার প্রতিরোধক খাবারগুলোর বেশীর ভাগই বাঙালি বা বাংলাদেশী খাবার যা আমাদেরকে দারুন ভাবে আশাবাদী করে তোলে। আসুন দেখা যাক।
  1. টমেটো
    টমেটোতে আছে lycopene ও carotenoid যা ক‌্যান্সার প্রতিরোধ করে। এক্ষেত্রে টমেটো রান্ন করে খেলে তা অধিক কার্যকর। কিন্তু মনে রাখবেন বাজারের প‌্যাকেটজাত টমেটো সস কিন্তু নয় বরং টমেটো সস নানা জটিলতা তৈরি করে।
  2. গাঢ় সবুজ শাক-সবজি
    গাঢ় সবুজ শাক-সবজি ইংরেজীতে যাকে ডার্ক গ্রিন লিফি ভেজেটেবল বা ক্রসিফেরা ধরনের ভেজিটেবল বলা হয়। ক‌্যান্সার ফাইট করা শুধু নয় সুস্থভাবে বাঁচার জন‌্য গাঢ় সবুজ শাক-সবজি খাওয়ার অভ‌্যাস করার কোন বিকল্প নেই।
  3. ব্রকলি
    ব্রকলিকে আলাদাভাবে উল্লেখ করার কারণ হলো প্রায় সব স্বাস্থ‌্যবিষয়ক ওয়েবসাইটেই একে ক‌্যান্সার ফাইটিং ভেজি হিসেবে চিহ্নিত করা হয়েছে। কারণ এটি মূলত ফ্ল‌্যাভনয়েড সমৃদ্ধ। এটি কিন্তু সেদ্ধ করে খাওয়ার পরামর্শ দেয়া হয়েছে।
  4. সবুজ চা
    সবুজ চা বা গ্রিন টি অবশ‌্য এর গুনেই জনপ্রিয় হয়েছে। এতে আছে এন্টি-অক্সিডেন্ট যা কোলন লিভার ব্রেস্ট ও প্রস্টেট ক‌্যান্সার প্রতিরোধে কাজ করে।
  5. শিম বীজ বা এ ধরনের বীজ
    এগুলো মুলত কোলন ও ব্রেস্ট ক‌্যান্সার প্রতিরোধক উপাদানের জন‌্য পরিচিত। এতে আছে fatty acid butyrate যার বেশী মাত্রায় থাকায় এটি ক‌্যান্সার প্রতিরোধক হিসেবে কাজ করে।
  6. স্ট্রবেরী বা ব্লবেরী বা বেরি বা জাম জাতীয়
    স্ট্রবেরী বা ব্লবেরী বা বেরি বা জাম জাতীয় ফলে আছে ক‌্যান্সার প্রতিরোধক ফাইটোনিট্রিয়েন্ট । এগুলো ত্বকের মুখের ও কোলন ক‌্যান্সারে বেশী কাজ করে।
  7. মাশরুম
    মাশরুমে পলিফেনল ও সেলেনিয়াম নামের অ্যান্টিঅক্সিডেন্ট থাকে।নিয়মিত মাশরুম খেলে ব্রেস্ট ক্যান্সার ও প্রোস্টেট ক্যান্সার হওয়ার ঝুঁকি কম থাকে। মাশরুমের ফাইটোকেমিক্যাল টিউমারের বৃদ্ধিতে বাঁধার সৃষ্টি করে
  8. হলুদ ও রসুন
    হলুদ ও রসুন দুইটাই আমাদের বাঙালি খাবারে বাধ‌্যতামূলক উপাদান। সবচেয়ে আনন্দের ব‌্যাপার যে এদুটিই ক‌্যান্সার ফাইটিং খাবার হিসেবে স্বীকৃত।
  1. পোস্টটি ভাল লাগলে ফেসবুক বা টুইটারে শেয়ার করুন ও লাইক দিন
পরবর্তী পোস্ট

মানসিক স্বাস্থ্য ভাল রাখতে শরীরচর্চা বা ব্যায়াম কতটা দরকারি?


জেনে নিন আপনি যে অভ্যাসগুলোর কারণে কিডনি রোগে আক্রান্ত হতে পারেন

কিডনি নষ্ট হওয়ার কারণ
কিডনি রোগ যদি প্রাথমিকভাবে ধরা পড়ে তাহলে খাদ্যাভ্যাস ও জীবনধারন মেনে চললে কিডনিকে স্বাভাবিক অবস্থায় নিয়ে আসা সম্ভব। এবিষয়ে একজন ডায়েটিশিয়ানের পরামর্শ কিডনির সুস্থতায় দারুন ভুমিকা পালন করতে পারে। কিডনি ফাউন্ডেশনের তথ্যানুযায়ী, বাংলাদেশে প্রায় ২ কোটি মানুষ...
বিস্তারিত

পবিত্র রমজান মাসের সংযম ও পুষ্টি

রোজায়  স্বাস্থ্য টিপস
ভোরের সেহরিতে শুরু আর সন্ধ্যার ইফতারিতে শেষ। রোজাদারের আনন্দ নাকি ইফতারিতে, যদিও রোজাদারের জন্য আরোও অনেক উপহার আছে। ...
বিস্তারিত

ডিপ্রেশনের সাইকোলজিক্যাল কারণ

ডিপ্রেশন কিভাবে হয়
ডিপ্রেশনের কগনিটিভ থিউরি অনুযায়ী, ডিপ্রেশনের জন্য দায়ী কগনিটিভ ডিসটরশন বা চিন্তার বিচ্যুতি। আমরেকিান সাইকিয়াটিষ্ট Aron T Beck কগনিটিভ ডিসটরশন নিয়ে প্রথম কাজ করেন। কগনিটিভ ডিসটরশনের কারনে ব্যাক্তি ব্যাস্তবতাকে ভূলভাবে বুঝতে পারেন।...
বিস্তারিত