Royalbangla
ডা. ফাতেমা জোহরা
ডা. ফাতেমা জোহরা

সম্পর্কের ক্ষেত্রে যৌনস্বাস্থ্যের গুরুত্বপূর্ণতা

যৌনস্বাস্থ্য

যৌনস্বাস্থ্য প্রত্যেকের ক্ষেত্রেই আলাদা এবং কারও জন্য গুরুত্বপূর্ণ যা অন্যদের পক্ষে মোটেই গুরুত্বপূর্ণ নাও হতে পারে।এটি ব্যক্তিগত বিশ্বাস, শারীরিক আকাঙ্ক্ষা এবং সম্পর্কের প্রকৃতির উপর নির্ভর করে।অনেকে যৌন সম্পর্ক না করেও সুখী, পরিপূর্ণ, স্বাস্থ্যকর রোমান্টিক সম্পর্কে থাকে বা কেবল একবারেই তাদের সঙ্গীদের সাথে যৌন সম্পর্ক স্থাপন করে।

মানুষ যৌন সম্পর্ক করতে চায় না বা করেনা এমন অনেকগুলি কারণ রয়েছে। যেমনঃ

১. স্বল্প যৌন উদ্যোম ('সেক্স ড্রাইভ ' নামেও পরিচিত)

২. দীর্ঘস্থায়ী ব্যথার মতো চিকিত্সা ব্যবস্থার সাথে জীবনযাপন করা

৩. অবিবাহিত এবং বিয়ের আগে যৌনতা থেকে বিরত থাকা

তবে এর অর্থ এই নয় যে সম্পর্কটি স্বাস্থ্যকর হবে এবং এটি অবশ্যই কোনও চিহ্ন নয় যে আপনার সঙ্গী আপনাকে ভালবাসে না বা মূল্য দেয় না!তবে এটি কারওর জন্য গুরুত্বপূর্ণ হতে পারে।অন্যান্য মানুষের ক্ষেত্রে যৌনতা রোমান্টিক সম্পর্কের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ। অনেকে তাদের রোমান্টিক সঙ্গীর সাথে যৌন যোগাযোগ রাখতে চান। যৌনতা সম্পর্কে আমাদের অনুভূতি এবং যৌন আকর্ষণ সম্পর্কে আমাদের ধারণাগুলির মধ্যে বিভিন্ন রকমের কারণ, আমাদের সকলেরই যৌন সম্পর্কে বিভিন্ন দৃষ্টিভঙ্গি রয়েছে - তবে কোনও পদ্ধতিই ভুল নয়।এই জন্য অনেক কারণ আছে।

যৌন সম্পর্ক গুরুত্বপূর্ণ হতে পারে এমন অনেক কারণ রয়েছে। উদাহরণ স্বরূপ:

১. এটি আপনার জীবনসঙ্গীর সাথে বন্ধনের সুযোগ হতে পারে।

২. আপনার জীবনসঙ্গীর প্রেম এবং স্নেহ প্রদর্শন করার সুযোগ হতে পারে।

৩. যৌন সম্পর্ক করলে আপনার সম্পর্কের ক্ষেত্রে আপনি আরও সুরক্ষিত বোধ করতে পারেন।

৪.এটি কেবল আনন্দদায়ক হতে পারে।

৫. নিয়মিত যৌন ক্রিয়াকলাপের সাথে প্রচুর উপকার পাওয়া যায়।যৌনতা আনন্দের বাইরে প্রচুর উপকার সরবরাহ করে এবং যৌন মিলন মস্তিষ্ক, শরীর এবং সম্পর্কের জন্য ভাল বলে বিভিন্ন কারণ রয়েছে।

যৌনতার বিভিন্ন ধরণের মানসিক সুবিধা রয়েছে যার মধ্যে রয়েছে:

১.এটি আত্মবিশ্বাসকে উন্নত করতে পারে।

২.এটি আনন্দদায়ক উপায়ে নিজের দেহের সাথে সংযোগ করতে সহায়তা করতে পারে।

৩. এটি সঙ্গীর সাথে বন্ধনে সহায়তা করতে পারে এবং এটি তাদের ভালবাসা এবং যত্ন প্রকাশের উপায় হতে পারে।

৪. এটি স্ট্রেস উপশম করতে পারে।

যৌনতা আপনার শরীর এবং শারীরিক স্বাস্থ্যের জন্যও ভাল হতে পারে। উদাহরণস্বরূপ, কিছু গবেষণা পরামর্শ দেয় যে যৌনতা:

১. রোগ প্রতিরোধ ক্ষমতা রাখে ঃ এর একটি গবেষণায় দেখা গেছে যে বেশি বেশি ঘন ঘন সহবাস করা লোকদের আরও ভাল রোগ প্রতিরোধ ক্ষমতা থাকে।

২.হালকা ব্যায়াম হিসাবে যৌনমিলন থেকে আশ্চর্যজনকভাবে ভাল অনুশীলন পাওয়া যায়।

৩. হৃদপিন্ডের স্বাস্থ্য ভাল রাখে ঃ ২০১০ সালের একটি সমীক্ষায় দেখা গেছে যে নিয়মিত যৌন মিলন হৃদরোগের ঝুঁকি হ্রাস করতে পারে।

৪.স্মৃতিশক্তি ভাল রাখে ঃ একটি ২০১৬ এর সমীক্ষায় দেখা গেছে যে ৫০ থেকে ৯০ বছর বয়সী যৌন সক্রিয় লোকদের স্মৃতিশক্তি ভাল ছিল।

৫. মাথা ব্যথা দূর করে ঃ ২০১৩ সালের একটি সমীক্ষায় দেখা গেছে যে যৌন সম্পর্ক মাইগ্রেন বা ক্লাস্টারের মাথাব্যথা উপশম করতে পারে।

এর অর্থ এই নয় যে যারা যৌনতা থেকে বিরত থাকেন তারা অবশ্যই শারীরিকভাবে অসুস্থ হয়ে পড়বেন বা আবেগের সাথে লড়াই করবেন - এর ঠিক অর্থ হ'ল যৌনতা সম্পন্ন লোকেরা অন্যান্য ক্ষেত্রেও উন্নতি দেখতে পাবে।

২০১৭ সালে অধ্যয়নবিশ্বস্ত উত্স ব্যক্তিত্ব এবং সামাজিক মনোবিজ্ঞান বুলেটিনে প্রকাশিত দেখায় যে ঘন ঘন যৌন কার্যকলাপ এবং সামগ্রিক কল্যাণের মধ্যে একটি সংযোগ রয়েছে। এটি আরও দেখায় যে যৌনতা স্নেহ এবং স্নেহের পূর্বাভাস দেয় এবং ঘুরেফিরে যৌন ক্রিয়াকলাপের ফ্রিকোয়েন্সি অনুমান করে। অন্য কথায়, আরও বেশি যৌনতা আরও বেশি যৌনতার দিকে পরিচালিত করে। তাই এটি সামগ্রিক যৌনজীবনের উন্নতি করতে পারে।

আমাদের সমাজে অবিবাহিত মানুষদের সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। অনেকেই মনে করেন বৈবাহিক সম্পর্ক এড়িয়ে চললেই সবাইকে নিয়ে সুখী জীবন যাপন করা যায়। তবে সুখে থাকা বৈবাহিক সম্পর্কের সাথে সম্পর্কিত নয়। বরং এটি সবার সাথে একটি দৃঢ় মনস্তাত্বিক সম্পর্কে জড়িয়ে থাকার সাথে সম্পর্ক যুক্ত। অবিবাহিত মানুষের সাথে তাদের বন্ধুদের সম্পর্ক, বিবাহিত মানুষের সাথে তাদের বন্ধুদের সম্পর্কের তুলনায় অধিক ঝামেলা মুক্ত এবং কার্যকরী হতে দেখা যায়। তারা তাদের বন্ধু বান্ধব, প্রতিবেশী এবং অন্যান্যদের সাথে ইতিবাচক মানসিক সম্পর্ক বজায় রাখতে সমর্থ হন।বিবাহিত ব্যক্তিরা অনেক ক্ষেত্রে তাদের বন্ধুদের পরিত্যাগ করে পরিবার এবং সঙ্গীর সাথেই সময় অতিবাহিত করে।কিন্তু তাই বলে বিবাহ মুক্ত জীবন যাত্রার বাধা এমনটা মনে করা ঠিক নয়।বরং দুইজনের সম্পর্ক ভাল থাকলে তা আরও কাজে এগিয়ে যেতে সাহায্য করে।আবার একাকী মানুষেরা শারীরিক ও মানসিকভাবে বিপর্যস্ত এটি মনে করাও ঠিক নয়। লেখাটি ভাল লাগলে শেয়ার করে অন্যকে জানার সুযোগ করে দিন।

লেখক

ডা. ফাতেমা জোহরা
MBBS(DU), MD Psychiatry (BSMMU), FMD(USTC), DHMS(BD) ,br> মনোরোগ, যৌনরোগ ও মাদকাসক্তি নিরাময় বিশেষজ্ঞ
সহকারী অধ্যাপক
মানসিক রোগ বিভাগ
ব্রাহ্মণবাড়িয়া মেডিকেল কলেজ
www.facebook.com/Dr-Fatema-Zohra-Psychiatrist-Specialist-in-Family-Medicine-293734764582169

  1. royalbangla.com এ আপনার লেখা বা মতামত বা পরামর্শ পাঠাতে পারেন এই এ‌্যড্রেসে royal_bangla@yahoo.com
পরবর্তী পোস্ট

জরায়ুর মুখে ক্যান্সার


লিভারের সুস্থতায় কি করবেন?

নুসরাত জাহান, ডায়েট কনসালটেন্ট
Diet for Healthy liver
সাপ্লিমেন্ট- প্রোটিন বা ভিটামিন সাপ্লিমেন্ট খাওয়ার সময় সতর্ক থাকুন। এমন সাপ্লিমেন্ট বাছুন যা লিভার ডিটক্সিফাই করতে সাহায্য করে। ভিটামিন বি কমপ্লেক্স, ...........
বিস্তারিত

গর্ভবতী মহিলা কি কোভিড টীকা নিতে পারবেন ?

ডাঃ হাসনা হোসেন আখী,এমবিবিএস, বিসিএস (স্বাস্থ্য),এমএস (অবস এন্ড গাইনী)
কোভিড টীকা
এডেনোভাইরাস ভেক্টর টীকাও গর্ভাবস্থায় নিরাপদ বলে সবাই মত প্রকাশ করেছে।কারন এটার ভেক্টর শরীরে বেশীক্ষণ থাকেনা।কেউ যদি প্রেগন্যান্ট হওয়ার আগে AstraZeneca টীকার ১ম ডোজ পায়, তাহলে প্রেগন্যান্সির ১২ সপ্তাহ পর্যন্ত অপেক্ষা করে তারপর ২য় ডোজ দেয়ার কথা বলা হয়েছে। এ টীকার ২য় ডোজ সর্বোচ্ছ ১২ সপ্তাহ পরে দিলেও কার্যকর থাকবে।.........
বিস্তারিত

IBS ( আইবিএস)

ডাঃ স্বদেশ বর্মণ
আইবিএস
অনেকেই আছে, যারা দীর্ঘদিন ধরে পেটের ব্যাথা বা অস্বস্তিতে ভুগছেন।পরীক্ষা বা টেনশনের সময় এর মাত্রা বেড়ে যায়। বার বার টয়লেটে যাওয়া লাগে। কিছু সময় এটা টয়লেট করার পর আরাম পাওয়া যায় তবুও আবার মনে হয় যাই।......
বিস্তারিত

পিত্তপাথুরী বা পিত্তথলির পাথর বা পিত্তাশয় পাথর

ডাঃ মোঃ মাজেদুল ইসলাম
পিত্তথলির পাথর
পিত্তথলি বা গলব্লাডার লিভারের সাথে সংশ্লিষ্ট পিত্তরস সম্পর্কিত তন্ত্রের একটি অঙ্গ। দেখতে একটি ছোট্ট থলির মতো। লিভারের ডান দিকের অংশের ঠিক নিচে এর অবস্থান।.......
বিস্তারিত
back pain

কোমরের ব্যথা থেকে মুক্তি পেতে করণীয়ঃ


ডাঃ আয়েশা রাইসুল (গভঃ রেজিঃ H-১৫৯৮)
কিটো ডায়েট

কিটো ডায়েটের নেগেটিভ দিক!


ডাঃ আয়েশা রাইসুল (গভঃ রেজিঃ H-১৫৯৮)
করোনা হেলথ টিপস

করোনাভাইরাস প্রতিরোধে স্বাস্থ্যসম্মত বৈজ্ঞানিক ও যৌক্তিকভাবে যা করণীয়


ডাঃ হাসনা হোসেন আখী
Lightning

বজ্রপাত থেকে রক্ষা পেতে করণীয়


Royalbangla desk
অক্সিজেন

শরীরে অক্সিজেন কমে গেলে বুঝবেন যেভাবে


ডাঃ হাসনা হোসেন আখী
ক্যান্সার

পরিবারের / খুব কাছের মানুষ ক্যান্সার আক্রান্ত? কি করবেন? পর্ব ২


ডাঃ লায়লা শিরিন

কোষ্ঠকাঠিন্য বলতে আমরা কি বুঝি?
1
ডিমের রহস্য
2
PTSD তে করনীয়
3