Royalbangla
ডা. ফাতেমা জোহরা
ডা. ফাতেমা জোহরা

সম্পর্কের ক্ষেত্রে যৌনস্বাস্থ্যের গুরুত্বপূর্ণতা

যৌনস্বাস্থ্য

যৌনস্বাস্থ্য প্রত্যেকের ক্ষেত্রেই আলাদা এবং কারও জন্য গুরুত্বপূর্ণ যা অন্যদের পক্ষে মোটেই গুরুত্বপূর্ণ নাও হতে পারে।এটি ব্যক্তিগত বিশ্বাস, শারীরিক আকাঙ্ক্ষা এবং সম্পর্কের প্রকৃতির উপর নির্ভর করে।অনেকে যৌন সম্পর্ক না করেও সুখী, পরিপূর্ণ, স্বাস্থ্যকর রোমান্টিক সম্পর্কে থাকে বা কেবল একবারেই তাদের সঙ্গীদের সাথে যৌন সম্পর্ক স্থাপন করে।

মানুষ যৌন সম্পর্ক করতে চায় না বা করেনা এমন অনেকগুলি কারণ রয়েছে। যেমনঃ

১. স্বল্প যৌন উদ্যোম ('সেক্স ড্রাইভ ' নামেও পরিচিত)

২. দীর্ঘস্থায়ী ব্যথার মতো চিকিত্সা ব্যবস্থার সাথে জীবনযাপন করা

৩. অবিবাহিত এবং বিয়ের আগে যৌনতা থেকে বিরত থাকা

তবে এর অর্থ এই নয় যে সম্পর্কটি স্বাস্থ্যকর হবে এবং এটি অবশ্যই কোনও চিহ্ন নয় যে আপনার সঙ্গী আপনাকে ভালবাসে না বা মূল্য দেয় না!তবে এটি কারওর জন্য গুরুত্বপূর্ণ হতে পারে।অন্যান্য মানুষের ক্ষেত্রে যৌনতা রোমান্টিক সম্পর্কের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ। অনেকে তাদের রোমান্টিক সঙ্গীর সাথে যৌন যোগাযোগ রাখতে চান। যৌনতা সম্পর্কে আমাদের অনুভূতি এবং যৌন আকর্ষণ সম্পর্কে আমাদের ধারণাগুলির মধ্যে বিভিন্ন রকমের কারণ, আমাদের সকলেরই যৌন সম্পর্কে বিভিন্ন দৃষ্টিভঙ্গি রয়েছে - তবে কোনও পদ্ধতিই ভুল নয়।এই জন্য অনেক কারণ আছে।

যৌন সম্পর্ক গুরুত্বপূর্ণ হতে পারে এমন অনেক কারণ রয়েছে। উদাহরণ স্বরূপ:

১. এটি আপনার জীবনসঙ্গীর সাথে বন্ধনের সুযোগ হতে পারে।

২. আপনার জীবনসঙ্গীর প্রেম এবং স্নেহ প্রদর্শন করার সুযোগ হতে পারে।

৩. যৌন সম্পর্ক করলে আপনার সম্পর্কের ক্ষেত্রে আপনি আরও সুরক্ষিত বোধ করতে পারেন।

৪.এটি কেবল আনন্দদায়ক হতে পারে।

৫. নিয়মিত যৌন ক্রিয়াকলাপের সাথে প্রচুর উপকার পাওয়া যায়।যৌনতা আনন্দের বাইরে প্রচুর উপকার সরবরাহ করে এবং যৌন মিলন মস্তিষ্ক, শরীর এবং সম্পর্কের জন্য ভাল বলে বিভিন্ন কারণ রয়েছে।

যৌনতার বিভিন্ন ধরণের মানসিক সুবিধা রয়েছে যার মধ্যে রয়েছে:

১.এটি আত্মবিশ্বাসকে উন্নত করতে পারে।

২.এটি আনন্দদায়ক উপায়ে নিজের দেহের সাথে সংযোগ করতে সহায়তা করতে পারে।

৩. এটি সঙ্গীর সাথে বন্ধনে সহায়তা করতে পারে এবং এটি তাদের ভালবাসা এবং যত্ন প্রকাশের উপায় হতে পারে।

৪. এটি স্ট্রেস উপশম করতে পারে।

যৌনতা আপনার শরীর এবং শারীরিক স্বাস্থ্যের জন্যও ভাল হতে পারে। উদাহরণস্বরূপ, কিছু গবেষণা পরামর্শ দেয় যে যৌনতা:

১. রোগ প্রতিরোধ ক্ষমতা রাখে ঃ এর একটি গবেষণায় দেখা গেছে যে বেশি বেশি ঘন ঘন সহবাস করা লোকদের আরও ভাল রোগ প্রতিরোধ ক্ষমতা থাকে।

২.হালকা ব্যায়াম হিসাবে যৌনমিলন থেকে আশ্চর্যজনকভাবে ভাল অনুশীলন পাওয়া যায়।

৩. হৃদপিন্ডের স্বাস্থ্য ভাল রাখে ঃ ২০১০ সালের একটি সমীক্ষায় দেখা গেছে যে নিয়মিত যৌন মিলন হৃদরোগের ঝুঁকি হ্রাস করতে পারে।

৪.স্মৃতিশক্তি ভাল রাখে ঃ একটি ২০১৬ এর সমীক্ষায় দেখা গেছে যে ৫০ থেকে ৯০ বছর বয়সী যৌন সক্রিয় লোকদের স্মৃতিশক্তি ভাল ছিল।

৫. মাথা ব্যথা দূর করে ঃ ২০১৩ সালের একটি সমীক্ষায় দেখা গেছে যে যৌন সম্পর্ক মাইগ্রেন বা ক্লাস্টারের মাথাব্যথা উপশম করতে পারে।

এর অর্থ এই নয় যে যারা যৌনতা থেকে বিরত থাকেন তারা অবশ্যই শারীরিকভাবে অসুস্থ হয়ে পড়বেন বা আবেগের সাথে লড়াই করবেন - এর ঠিক অর্থ হ'ল যৌনতা সম্পন্ন লোকেরা অন্যান্য ক্ষেত্রেও উন্নতি দেখতে পাবে।

২০১৭ সালে অধ্যয়নবিশ্বস্ত উত্স ব্যক্তিত্ব এবং সামাজিক মনোবিজ্ঞান বুলেটিনে প্রকাশিত দেখায় যে ঘন ঘন যৌন কার্যকলাপ এবং সামগ্রিক কল্যাণের মধ্যে একটি সংযোগ রয়েছে। এটি আরও দেখায় যে যৌনতা স্নেহ এবং স্নেহের পূর্বাভাস দেয় এবং ঘুরেফিরে যৌন ক্রিয়াকলাপের ফ্রিকোয়েন্সি অনুমান করে। অন্য কথায়, আরও বেশি যৌনতা আরও বেশি যৌনতার দিকে পরিচালিত করে। তাই এটি সামগ্রিক যৌনজীবনের উন্নতি করতে পারে।

আমাদের সমাজে অবিবাহিত মানুষদের সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। অনেকেই মনে করেন বৈবাহিক সম্পর্ক এড়িয়ে চললেই সবাইকে নিয়ে সুখী জীবন যাপন করা যায়। তবে সুখে থাকা বৈবাহিক সম্পর্কের সাথে সম্পর্কিত নয়। বরং এটি সবার সাথে একটি দৃঢ় মনস্তাত্বিক সম্পর্কে জড়িয়ে থাকার সাথে সম্পর্ক যুক্ত। অবিবাহিত মানুষের সাথে তাদের বন্ধুদের সম্পর্ক, বিবাহিত মানুষের সাথে তাদের বন্ধুদের সম্পর্কের তুলনায় অধিক ঝামেলা মুক্ত এবং কার্যকরী হতে দেখা যায়। তারা তাদের বন্ধু বান্ধব, প্রতিবেশী এবং অন্যান্যদের সাথে ইতিবাচক মানসিক সম্পর্ক বজায় রাখতে সমর্থ হন।বিবাহিত ব্যক্তিরা অনেক ক্ষেত্রে তাদের বন্ধুদের পরিত্যাগ করে পরিবার এবং সঙ্গীর সাথেই সময় অতিবাহিত করে।কিন্তু তাই বলে বিবাহ মুক্ত জীবন যাত্রার বাধা এমনটা মনে করা ঠিক নয়।বরং দুইজনের সম্পর্ক ভাল থাকলে তা আরও কাজে এগিয়ে যেতে সাহায্য করে।আবার একাকী মানুষেরা শারীরিক ও মানসিকভাবে বিপর্যস্ত এটি মনে করাও ঠিক নয়। লেখাটি ভাল লাগলে শেয়ার করে অন্যকে জানার সুযোগ করে দিন।

লেখক

ডা. ফাতেমা জোহরা
MBBS(DU), MD Psychiatry (BSMMU), FMD(USTC), DHMS(BD) ,br> মনোরোগ, যৌনরোগ ও মাদকাসক্তি নিরাময় বিশেষজ্ঞ
সহকারী অধ্যাপক
মানসিক রোগ বিভাগ
ব্রাহ্মণবাড়িয়া মেডিকেল কলেজ
www.facebook.com/Dr-Fatema-Zohra-Psychiatrist-Specialist-in-Family-Medicine-293734764582169

  1. royalbangla.com এ আপনার লেখা বা মতামত বা পরামর্শ পাঠাতে পারেন এই এ‌্যড্রেসে royal_bangla@yahoo.com
পরবর্তী পোস্ট

গর্ভাধারণের আগে এবং গর্ভাবস্থায় ফলিক অ্যাসিড কেন খাবেন।


স্তনের চাকা এবং ক্যান্সার আতংক

ডাঃ লায়লা শিরিন,সহযোগী অধ্যাপক, ক্যান্সার সার্জারী, জাতীয় ক্যান্সার গবেষণা ইন্সটিটিউট ও হাসপাতাল
ব্রেস্ট ক্যান্সার
সাধারণত বেশির ভাগ ক্ষেত্রেই মহিলারা অনুভব করেন স্তনে ব্যাথা-বেদনা, জ্বালাপোড়া ভাব, মাসিকের একটি নিদৃস্ট সময়ে স্তনের ভারিভাব আর আকারে বৃদ্ধি। এই সমস্যা গুলো দেখা যায় নিদৃস্ট সময়ের পর থাকে না অথবা একটা সময়ে আপনার এই অস্বস্তি কমে যাবে। আর চাকা ভাব পুরো পুরি চলে যাবে বা কম অনুভব হবে। .......
বিস্তারিত

ত্বকের উজ্জ্বলতায় কিশমিশ

পুষ্টিবিদ মুনিয়া মৌরিন মুমু
কিশমিশ
উজ্জ্বল ত্বক বলতে আমরা ফর্সা নয় বরং স্বাস্থ্যকর ত্বক বুঝিয়ে থাকি। ত্বকের সুস্থতা সমান গুরুত্বপূর্ণ। বিভিন্ন কারণে বিশেষ করে পরিবেশগত দুষণ, সূর্যরশ্মি এবং ফ্রী রেডিক্যালের ক্ষতিকর প্রভাব আমাদের ত্বকের উপর মারাত্মক ক্ষতি সাধন করে থাকে......
বিস্তারিত

গর্ভাবস্থায় গর্ভকালীন ডায়াবেটিসে করণীয়

ডা. ফাতেমা জোহরা
Diabetes in Pregnancy
গর্ভাবস্থায় গর্ভকালীন ডায়াবেটিস মেলিটাস (জিডিএম) এবং মানসিক অসুস্থতা উভয়ের হার বাড়ছে। টাইপ 2 ডায়াবেটিস, ডিপ্রেশন, উদ্বেগ এবং সিজোফ্রেনিয়ার মধ্যে একটি যোগাযোগ রয়েছে। তাই গর্ভকালীন ডায়াবেটিস এবং মানসিক অসুস্থতার মধ্যে সম্পর্কের গুরুত্ব বোঝার প্রয়োজন রয়েছে।..........
বিস্তারিত

বিশেষ শিশু পর্ব-১

নিউট্রিশনিস্ট সুমাইয়া সিরাজী
children
যখন কোন শিশুর স্বাভাবিক বিকাশ ব্যহত হয় যার ফলে তার দৈনন্দিন কাজ যেমন: হাটা চলা, বসা, খাওয়া, কথা বলা, যোগাযোগ করা, যে বয়সে যে বিকাশ হওয়ার কথা ছিলো সেটা হয় না, অন্য দশটা বাচ্চার মতো খেলে না..........
বিস্তারিত
রোগ প্রতিরোধ

রোগ প্রতিরোধ ক্ষমতা কিভাবে বাড়াবেন?


পুষ্টিবিদ মোঃ ইকবাল হোসেন
নরমাল ডেলিভারি

ফিটাল প্রেজেন্টেশন ও নরমাল ডেলিভারি।


ডাঃ সরওয়াত আফরিনা আক্তার (রুমা)
অটিজম

অটিস্টিক শিশুদের খাদ্যাভ্যাস কেমন হওয়া উচিত ?


নিউট্রিশনিস্ট সুমাইয়া সিরাজী
চুল

চুল কি একটু বেশি পড়ছে? পর্ব-১


পুষ্টিবিদ জয়তী মুখার্জী
asthma

হাপানি রোগঃ শুধু ওষুধই সব নয়।


ডাঃ স্বদেশ বর্মণ
Black Fungus

ব্ল্যাক ফাঙ্গাস বা মিউকরমাইকোসিস (সবার পড়ার জন্য অনুরোধ করবো)


পুষ্টিবিদ মোঃ ইকবাল হোসেন

কেন মেঝেতে বসে খাব
1
অতিরিক্ত রাগ উৎপাদনশীলতা কমায়
2
ঘুমের উপকারীতা
3