Royalbangla
Dr. Fatema Zohra
Dr. Fatema Zohra

মানসিক স্বাস্থ্য ভাল রাখতে শরীরচর্চা বা ব্যায়াম কতটা দরকারি?

মানসিক স্বাস্থ্য

আমরা সবাই শারীরিকভাবে সুস্থ রাখার জন্য ব্যায়াম কত গুরুত্বপূর্ণ জানি।এই রমজান মাসে অনেকেই ভাবে যে ব্যায়াম করা যাবেনা,ব্যায়ামে অনীহা দেখায়। কিন্তু আপনি কি জানেন যে ব্যায়াম আপনাকে মানসিকভাবে সুস্থ রাখতে সাহায্য করতে পারে?

১. রমজান মাসেও আপনি ব্যায়াম করতে পারেন ইফতারের আগে।এরপর ইফতার করতে পারেন পোস্ট ওয়ার্কআউট মিল হিসাবে।তাহলে আপনার দুইদিকে সুবিধা।একদিকে জিমের পরই ইফতার আপনাকে এনার্জি দিবে অন্যদিকে আপনি ঝরঝরে থাকবেন।ক্লান্তি আসবেনা।

২.গবেষণা দেখায় যে যারা নিয়মিত ব্যায়াম করে তারা মানসিক স্বাস্থ্য সচেতন এবং তাদের মানসিক অসুস্থতা নিম্ন হারে থাকে।ব্যায়াম গ্রহণ মানসিক অসুস্থতার ঝুঁকি কমাতে সহায়ক হয়। এটি বিষণ্নতা এবং উদ্বেগ মত কিছু মানসিক স্বাস্থ্য অবস্থার চিকিত্সা হিসেবে ব্যবহৃত হয়।উদাহরণস্বরূপ, হালকা বিষণ্নতার জন্য শারীরিক ক্রিয়াকলাপ মানসিক চিকিত্সা হিসাবে কার্যকরী হতে পারে।

৩. প্রায়শই, নিয়মিত ব্যায়ামকারীরা এটি সহজ কাজ হিসাবে গ্রহণ করে কারণ এটি তাদের ভাল লাগে।ব্যায়াম আপনার মেজাজ, ঘনত্ব এবং সতর্কতা বৃদ্ধি করতে পারে। এটি এমনকি আপনি জীবনের একটি ইতিবাচক দৃষ্টিভঙ্গি দিতে সাহায্য করতে পারে।

৪. ব্যায়াম এবং মানসিক স্বাস্থ্য একে অন্যের সাথে জড়িত। মানসিক ও শারীরিক নিষ্ক্রিয়তা উভয় কারণ এবং মানসিক অসুস্থতার ফল হতে পারে।

৫. নিয়মিত ব্যায়াম আপনাকে ভাল ঘুম হতে সাহায্য করতে পারে এবং ভাল ঘুম আপনার মেজাজ নিয়ন্ত্রণে সাহায্য করে।

৬. ব্যায়াম করে আপনার ইন্দ্রিয় উন্নত করতে পারেন, ক্ষমতা এবং আত্মসম্মান ও পরিস্থিতি মানিয়ে নিতে সাহায্য করে। নিয়মিত ব্যায়ামকারীরা প্রায়শই লক্ষ্য করে যে কোনও লক্ষ্য অর্জনে তাদের কীভাবে ভাল লাগে।

 Mental Health Benefit of Physical Exercise

৭. ব্যায়াম করলে নেতিবাচক চিন্তা থেকে আপনি দূরে থাকতে পারেন।

৮. একে অন্যের সাথে ব্যায়াম করলে সামাজিকতার বন্ধনের জন্য সামাজিক সহায়তা পেতে সাহায্য করে দেয়।

৯. মস্তিষ্কে রাসায়নিক পদার্থ যেমন সেরোটোনিন, স্ট্রেস হরমোন এবং এন্ডোফিনস থাকে।আপনি যখন অনুশীলন করেন তখন পরিবর্তন হয়।সেরোটনিন বাড়ে ও স্ট্রেস কমে।

১০. ব্যায়াম আপনার শক্তি মাত্রা বৃদ্ধি করে।শারীরিক কার্যকলাপ আপনার হতাশা জন্য একটি আউটলেট হতে পারে।ব্যায়াম কঙ্কাল পেশী টান হ্রাস করতে পারে, যা আপনাকে আরো স্বচ্ছন্দ বোধ করতে সাহায্য করে।

১১. মানসিক অসুস্থতার জন্য ব্যায়ামের শারীরিক সুবিধাগুলিও গুরুত্বপূর্ণ। এটি আপনার কার্ডিওভাসকুলার স্বাস্থ্য এবং সামগ্রিক শারীরিক স্বাস্থ্য উন্নতি করে।

১২. ব্যায়াম গুরুত্বপূর্ণ কারণ মানসিক স্বাস্থ্য সমস্যাযুক্ত ব্যক্তিরা হৃদরোগ, ডায়াবেটিস এবং হাঁপানি (অ্যাজমা) এর মতো দীর্ঘস্থায়ী শারীরিক অবস্থার ভুগনের ঝুঁকি বেশি।

যদি নিয়মিত ব্যায়ামটি ইতিমধ্যে আপনার রুটিনগুলির অংশ না হয় তবে আপনার মানসিক স্বাস্থ্যকে বাড়িয়ে তুলতে আপনাকে কতটা ব্যায়াম করতে হবে তা নিয়ে ভাবতে পারেন। বিশেষজ্ঞরা 30 মিনিটের ব্যায়ামের পরামর্শ দিচ্ছেন, সপ্তাহে কমপক্ষে পাঁচ দিন, এটি একটি বড় পার্থক্য তৈরি করতে পারে। এটি একটি ৩০ মিনিট সেশনের হতে পারে, বা ১০-১৫ মিনিটের কয়েকটি সংক্ষিপ্ত সেশন হতে পারে।

আপনি যদি ব্যায়াম না করে থাকেন তবে ব্যায়াম শুরু করতে ভীতিজনক হতে পারে, তবে একটি পরিকল্পনা আপনাকে এটি শুরু করতে সহায়তা করতে পারে।ব্যায়ামে আপনার মেজাজে একটি বিরাট প্রভাব থাকতে পারে। বিষণ্নতা চিকিত্সার ক্ষেত্রে ব্যায়াম মানুষকে হতাশ হতে বাধা দেয়। তাই ব্যায়াম রাখা গুরুত্বপূর্ণ।আপনার নতুন ব্যায়াম পরিকল্পনা সফলতার একটি ভাল সুযোগ আছে যদি আপনি:

আপনার জিপি বা একটি অনুমোদিত অনুশীলন ব্যায়াম physiotherapist আপনাকে সাহায্য করে।আপনি শুরু করার আগে, এবং নিয়মিত হিসাবে আপনি আপনার ব্যায়াম পরিকল্পনা চালিয়ে যান।

আপনার ডায়েরি বা আপনার ক্যালেন্ডারে আপনার পরিকল্পনা লিখুন। এটি আপনার সময়সূচীর অংশ।

আপনার দৈনন্দিন কার্যকলাপ ব্যায়াম অংশ করুন। গাড়ী ব্যবহার করার পরিবর্তে হাঁটা বা সাইক্লিং চেষ্টা করুন। একটি ট্রাম, ট্রেন বা বাস বন্ধ একটি স্টপ আগে এবং পথ বাকি হাঁটা। বা আপনার বাচ্চাদের স্কুলে হাঁটা কিছু সময় ব্যয়। কিছু বাগানের কাজ, গাড়ী ধোয়া বা জানালা পরিষ্কার করে বাড়ির চারপাশে সক্রিয় হন।

মানসিক সুস্থতা কর্মক্ষমতা বাড়িয়ে তোলে। জীবনে সুখী হতে সাহায্য করে।তাই ব্যায়াম করুন, সুস্থ থাকুন।

ডাঃ ফাতেমা জোহরা
MBBS(DU), MD Psychiatry (BSMMU), FMD(USTC), DHMS(BD)
মনোরোগ, যৌনরোগ ও মাদকাসক্তি নিরাময় বিশেষজ্ঞ
সহকারী অধ্যাপক
মানসিক রোগ বিভাগ
ব্রাহ্মণবাড়িয়া মেডিকেল কলেজ
প্রয়োজনে ক্লিক করুন নিচের ফেসবুক পেজে
https://www.facebook.com/Dr-Fatema-Zohra-Psychiatrist-Specialist-in-Family-Medicine-293734764582169/

  1. royalbangla.com এ আপনার লেখা বা মতামত বা পরামর্শ পাঠাতে পারেন এই এ‌্যড্রেসে [email protected]
পরবর্তী পোস্ট

নরমাল ডেলিভারির জন্য টিপস


.

সময় অসময়ে মন খারাপ থাকলে যা করনীয়


পুষ্টিবিদ জয়তী মুখার্জী
.

মানসিক রোগ-মানসিক সুস্থতা: কিছু ভ্রান্ত ধারণা এবং আমাদের করণীয়


ডাঃ ফাতেমা জোহরা
.

মানসিক চাপ থেকে মুক্তিঃ ডায়েট ব‌্যবস্থাপনা ও করণীয়


পুষ্টিবিদ সিরাজাম মুনিরা
.

মানসিক আঘাতে কি ঘটে: কিভাবে সামলাবেন ?


ডাঃ ফাতেমা জোহরা
.

মানসিক স্বাস্থ‌্য:মানসিকভাবে ভাল থাকার উপায়


ডাঃ ফাতেমা জোহরা
.

বাচ্চাকে আত্মবিশ্বাসী করে তোলার কিছু টিপস


নুসরাত জাহান, ডায়েট কনসালটেন্ট
.

আপনি কি ডিপ্রেশনে আক্রান্ত?


জিয়ানুর কবির,সাইকোথেরাপিস্ট
.

ডিপ্রেশনের সাইকোলজিক্যাল কারণ


জিয়ানুর কবির
.

মানসিক স্বাস্থ্য ভাল রাখতে শরীরচর্চা বা ব্যায়াম কতটা দরকারি?


Dr. Fatema Zohra
.

কিভাবে বুঝবেন আপনি উদ্বিগ্নতায় (Anxiety) আক্রান্ত?


জিয়ানুর কবির

বুকে ধড়ফড় করে?? কি করবেন??

ডা: অনির্বাণ মোদক পূজন,হৃদরোগ, বাতজ্বর ও উচ্চ রক্তচাপ রোগ বিশেষজ্ঞ
একটু খেয়াল করলেই বুঝবেন হঠাৎ করেই বুকের ভেতরটা ধড়ফড় করে। এ সমস্যাটি বিশেষ করে নারীদের মধ্যে বেশি দেখা যায়। বুক ধড়ফড় করলে সবাই ভয় পেয়ে যান।আবার অনেকে মনে করেন ভয় পেলেই এমনটা হয়। ........
বিস্তারিত

কোলেস্টেরল কি ? কিভাবে ক্ষতি করে?

ডা. মুহম্মদ মুহিদুল ইসলাম,সায়েন্টিফিক অফিসার
আমাদের শরীর যদি একটা ছোট্ট শহর হয় তবে এই শহরের প্রধান সমাজবিরোধী হচ্ছে 'কোলেষ্টেরল।' এর সাথে কিছু সাঙ্গ পাঙ্গ আছে। তবে একেবারে ডানহাত 'ট্রাইগ্লিসারাইড।'.................
বিস্তারিত

ড্রিপ্রেশন ম্যানেজমেন্টে পরিবার বা প্রিয়জনের ভূমিকা

জিয়ানুর কবির,ক্লিনিক্যাল সাইকোলজিষ্ট
ডিপ্রেশনের চিকিৎসায় মেডিসিন ও সাইকোথেরাপী দুই ধরনের চিকিৎসা পদ্ধতি ব্যবহৃত হয়। বিষন্নতার মাত্রা অল্প হলে শুধুমাত্র সাইকোথেরাপি দিয়ে চিকিৎসা করলে ভালো হয়ে যায়।....
বিস্তারিত

ডায়াবেটিক পেশেন্ট কি উপায়ে তরমুজ খাবেন

পুষ্টিবিদ মুনিয়া মৌরিন মুমু
ঋতু হিসেবে গ্রীষ্মকাল অনেকের পছন্দের তালিকায় থাকে। গ্রীষ্মকালের অন্যান্য বৈশিষ্ট্যের মধ্যে একটি চমৎকার বৈশিষ্ট্য হচ্ছে এই মৌসুমে পুষ্টিগুণে ভরপুর সব মুখরোচক ফল .....
বিস্তারিত