loading...









loading...

Royalbangla
রয়ালবাংলা টিম
রয়ালবাংলা টিম

দ্রুত বীর্যপাত কেন হয়? কিভাবে হয়? কিভাবে সমাধান করা যায়?

পুরুষালি সমস‌্যা

দ্রুত বীর্যপাত কী? কেন হয়?

দ্রুত বীর্যপাত(premature ejaculation) পুরুষদের একটি সাধারণ যৌন সমস্যা। এক থেকে দেড় মিনিটের আগে যদি পুরুষের বীর্যপাত বা ইজাকুলেশন হয়ে যায়, একে আমরা সাধারণত দ্রুত বীর্যপাত বা প্রিম্যাচিউর ইজাকুলেশন বলি। পুরুষ বা তার সঙ্গীনী যতটুকু সঙ্গমের আশা করে তার চেয়ে অনেক দ্রুত যদি বীর্যপাত ঘটে সেটা মোটেও কাম্য নয় এবং এতে একজন বা উভয়েরই কষ্ট হয়। রতিকাজ(foreplay) শুরু হওয়ার সাথে সাথে কিছু পুরুষের বীর্যপাত হয়। অনেকে সঙ্গীর ভেতরে যাওয়ার চেষ্টা করার সময় নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেন, আবার কারো কারো অনুপ্রবেশের পরে খুব দ্রুত বীর্যপাত হয়। যা-ই হোক না কেন, অকাল বীর্যপাত হতাশা সৃষ্টি করতে পারে এবং একজন পুরুষ এবং তার সঙ্গীনীর মধ্যে মন কষাকষি সৃষ্টি করতে পারে।

দ্রুত বীর্যপাতের কারণসমুহ দুইপ্রকার:

  • ক) পুরুষাঙ্গের শিথিলতা:সব পুরুষ যৌনমিলনের সময় তাদের লিঙ্গের উত্থান ঠিকমতো হবে কি না তা নিয়ে চিন্তিত থাকেন কিংবা কতক্ষণ লিঙ্গ উত্থিত অবস্থায় থাকবে তা নিয়ে দুশ্চিন্তায় ভোগেন, সেসব পুরুষের দ্রুত বীর্যস্খলন ঘটে।
  • খ)ঘুমের অসুবিধা।
  • গ) শারীরিক দূর্বলতা।
  • ঘ)মাদকাসক্তি বা নেশাগ্রস্ততা।
  • ঙ) মূত্রনালির সংক্রমন ও প্রদাহ।
  • চ) বিভিন্ন রোগ, যেমনঃ সিফিলিস, গনোরিয়া ইত্যাদি।
  • ছ) কোন মাদকদ্রব্য বা ওষুধ সেবন,যার কারণে দ্রুত বীর্যপাত হচ্ছে।
  • জ) ডায়াবেটিস।
  • ঝ) থাইরয়েড গ্রন্থির সমস্যা।
  • ঞ) বিভিন্ন হরমোন জনিত সমস্যা।
  • ট)হৃদরোগ।
  • ঠ) সার্জারি বা আঘাত জনিত কারণে স্নায়ুতন্ত্র ক্ষতিগ্রস্ত হলে।

দ্রুত বীর্যপাতের কারণসমুহ দুইপ্রকার:

জৈবিক কারণ সমূহঃ

  • ক) পুরুষাঙ্গের শিথিলতা:
    সব পুরুষ যৌনমিলনের সময় তাদের লিঙ্গের উত্থান ঠিকমতো হবে কি না তা নিয়ে চিন্তিত থাকেন কিংবা কতক্ষণ লিঙ্গ উত্থিত অবস্থায় থাকবে তা নিয়ে দুশ্চিন্তায় ভোগেন, সেসব পুরুষের দ্রুত বীর্যস্খলন ঘটে।
  • খ)ঘুমের অসুবিধা।
  • গ) শারীরিক দূর্বলতা।
  • ঘ)মাদকাসক্তি বা নেশাগ্রস্ততা।
  • ঙ) মূত্রনালির সংক্রমন ও প্রদাহ।
  • চ) বিভিন্ন রোগ, যেমনঃ সিফিলিস, গনোরিয়া ইত্যাদি।
  • ছ) কোন মাদকদ্রব্য বা ওষুধ সেবন,যার কারণে দ্রুত বীর্যপাত হচ্ছে।
  • জ) ডায়াবেটিস।
  • ঝ) থাইরয়েড গ্রন্থির সমস্যা।
  • ঞ) বিভিন্ন হরমোন জনিত সমস্যা।
  • ট) হৃদরোগ।
  • ঠ) সার্জারি বা আঘাত জনিত কারণে স্নায়ুতন্ত্র ক্ষতিগ্রস্ত হলে।

মানসিক কারণসমুহ:

  • ক) দুঃশ্চিন্তা/ মানসিক চাপ /ডিপ্রেশন।
  • খ) আত্ম বিশ্বাসের অভাব
  • গ) সঠিক যৌন শিক্ষার অভাব।
  • ঘ) প্রি ম্যারাইটাল বা বিবাহ পূর্ব কাউন্সিলিং এর অভাব।
  • ঙ) সেক্স সম্পর্কে ভুল ধারনা।
  • চ) কম বয়সে সহবাস।
  • ছ) অতিরিক্ত প্রত্যাশা।
  • জ)আগের ব্যর্থতা বার বার মনে করা।
  • ঝ)সম্পর্ক অবনতি বা দাম্পত্য বা পারিবারিক কলহ।
  • ঞ)চাকরি -ব্যবসা জনিত কারণে দূরে থাকা এবং অনেকদিন পরপর শারীরিক সম্পর্কের সুযোগ পাওয়া।

দ্রুত বীর্যপাতের কুফল বা ফলাফল কী?

বারবার দ্রুত বীর্যপাতের ফলে পুরুষ হতাশাগ্রস্থ হয়ে যায়। স্ত্রীর সামনে লজ্জিত হতে হয়। মেজাজ খিটখিটে হয়ে যায়। যৌন মিলনের ইচ্ছা থাকে না বরং ভয় কাজ করে। কখনও কখনও সংসার জীবনে ভাঙ্গন দেখা দিতে পারে।

দ্রুত বীর্যপাতের জন্য চিকিৎসা:

ক) যৌন কৌশল প্রয়োগের মাধ্যমে:

১.পজ ও স্কুইজ টেকনিক:এই পদ্ধতিতে যৌন মিলনের সময় আপনার যখন মনে হবে বীর্যপাত হবে, তখন আপনি যৌন মিলন বন্ধ করে দিবেন, প্রয়োজনে লিঙ্গ যোনিদ্বার হতে বের করবেন এবং আপনার সঙ্গীকে বলবেন আপনার লিঙ্গের মুন্ডি ও দেহের সংযোগস্থলে চেপে ধরতে অথবা আপনি নিজেও চেপে ধরতে পারেন। এতে করে আপনার বীর্যপাতের ইচ্ছা দূরীভূত হয়ে যাবে।এটা অবশ্য অনুশীলনের ব্যাপার। আপনার প্রথম প্রথম নিয়ন্ত্রণ করতে সমস্যা হতে পারে, তবে অনুশীলনের সাধ্যমে এ পদ্ধতিতে সাফল্য অবশ্যই আসে।

২. সহবাসের পজিশন পরিবর্তনের মাধ্যমে:এই পদ্ধতিতে আপনার বীর্যপাতের সম্ভবনা তৈরি হলে, আপনি আপনার সঙ্গীকে উপরে উঠে সহবাস করতে বলবেন বা ভিন্ন পজিশনে চেষ্টা করুন , এতে আপনি আপনার বীর্যপাতকে দীর্ঘায়িত করতে পারবেন।

৩.একের অধিকবার মিলন এর মাধ্যমে: কয়েকবার বা একাধিক বার মিলন।এতে বীর্যথলিতে বীর্য না থাকার কারনে সহজেই সময় বৃদ্ধি পায়। তবে এই অভ্যাস নিয়মিত না করা উত্তম।

৪. কনডম ব্যবহারের মাধ্যমে: অবশ্যই মোটা কনডম ব্যবহার করবেন, যা আপনার অনুভূতিকে কমিয়ে দিবে।সেসব কনডম পরিহার করুন যা আপনার অনুভূতিকে বাড়িয়ে দিবে।কিছু অবশকারক কনডম বাজারে পাওয়া যায় যেমন ক্যারেক্স পাওয়ার শট ডিলে ইত্যাদি। এছাড়াও ডাবল কনডম পরেও দারুন সুবিধা পাওয়া যায়

৫. আস্তে আস্তে শ্বাস নিন: যখন আপনার মনে হবে বীর্যপাত হবে, তখন আস্তে আস্তে অর্থাত্‍ গভীর শ্বাস নিন,কয়েকবার করুন রাতারাতি না হলেও একটা সময়ে গিয়ে এটা কাজ করে ।

৬. অন্যমনস্ক হওয়ায় মাধ্যমে: এমনকোন বিষয়ে মনো সংযোগকরুন, যা আপনার অনুভূতিকে কমিয়ে দিবে। যেমন দুঃখজনক কোনো স্মৃতি,কঠিন হিসাব, উল্টোদিক থেকে গোনা ইত্যাদি ।

৭. মুখে সুপরি, দারুচিনি ভরে রাখুন ।যৌন সঙ্গমের সময়, মুখে সুপরি,দারুচিনি ভরে রাখুন। দেখবেন, সঙ্গম দীর্ঘায়িত হবে। এটা কিছুটা হলেও মনোযোগ কে সরিয়ে দেয়। প্রয়োজনে চুইংগাম চিবুতে পারেন।

খ) কাউন্সেলিং-এর মাধ্যমে:

আপনি যদি চিন্তা করেন আপনার লিঙ্গ উত্থিত হবে না, আপনি আপনার স্ত্রীকে পরিপূর্ন তৃপ্তি দিতে পারবেন না, তবে আপনি পারবেন না।আপনার দ্রুত বীর্যপাত হয়ে যাবে।সুতরাং মনে সাহস রাখবেন। আত্মবিশ্বাস নিয়ে , মানসিক প্রস্তুতি নিয়ে সঙ্গীনীর কাছে যাবেন। দ্রুত বীর্যপাতের জন্য যৌন থেরাপিস্টের সহায়তা নেওয়া যেতে পারে। এক্ষেত্রে প্রয়োজনে যৌনরোগ বিশেষজ্ঞ এমনকি মনোরোগ বিশেষজ্ঞের শরাণপন্ন হতে পারেন। এছাড়াও সাইকোথেরাপিস্ট এর শরাণাপন্ন হওয়া যেতে পারে। স্বামী-স্ত্রীর সম্পর্কে অবনতি হলেও দ্রুত বীর্যপাত হতে পারে| মনোবিজ্ঞানীদের মতে, পূর্বের কোন অবৈধ যৌন মিলন বা পাপবোধ বিশেষ করে হস্তমৈথুন নিয়ে আপনার মনে অপরাধ বোধ হলেও এ ধরণের ঘটনা ঘটতে পারে। তাই অবৈধ যৌন মিলন এড়িয়ে চলুন।

গ) ডায়েট এর মাধ্যমে :

দ্রুত বীর্যপাত রোধে কম কোলস্টেরল ও কম চিনি সমৃদ্ধ খাবার খান। প্রতিদিন সকাল ও সন্ধ্যায় এক কাপ গরম দুধের সাথে ১০ টি বাদাম (পানিতে ভিজিয়ে রাখা), জাফরান, এক চিমটি আদা ও এক চিমটি এলাচ মিশিয়ে খান। যৌন জীবনকে উপভোগ করতে নিয়মিত পুষ্টিকর খাবার খান। লিঙ্গ শিথিলতা কমানোর ডায়েট জানতে ক্লিক করে পড়ুন। এছাড়াও যৌন জীবনে সুখী হওয়ার ডায়েট সম্পর্কে জানতে পড়ুন।

ঘ) ব্যায়াম এর মাধ্যমে :

কেগেল ব্যায়াম - কেগেল ব্যায়াম সহ আরও কিছু এক্সারসাইজ আছে যা যৌন পারফরমেন্স উন্নত করতে সহায়ক। ব্যায়াম সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন।

ঙ) ঔষধের মাধ্যমে সমাধান:

১। পেনাইল সংবেদন হ্রাস - লোকাল আনেস্থেশিয়াযুক্ত স্প্রে এবং ক্রিম পেনাইল সংবেদন হ্রাস করতে ব্যবহার করা যেতে পারে তবে তা অবশ্যই চিকিৎসকের পরামর্শে প্রয়োগ করা উচিত। দুটি কনডম ব্যবহার করলেও সংবেদন কমাতে সহায়তা করতে পারে। যাদের পেনিসে সুড়সুড়ি বেশি, হাইপারসেন্সেটিভ তারা লিডোকেইন জেল / স্প্রে নিতে পারেন ১০ মিনিট আগে পেনিসে লাগাবেন ঢুকানোর আগেই অবশ্যই ধুয়ে নিতে হবে। ক্যারেক্স পাওয়ার শট ডিলে কনডম অথবা সেনসেশন কনডম ব্যবহার করতে পারেন।
২।কোন যৌনরোগ আছে কিনা তা চিকিৎসকের মাধ্যমে কনফার্ম হওয়া উচিত।
৩।দ্রুত বীর্যপাত যদি ইরেকটাইল ডিসফাংশনের(erectile dysfunction) সাথে সম্পর্কিত হয়, ইরেক্টাইল ডিসফাংশনের ঔষধ সেবন করা যেতে পারে তবে তা অবশ্যই ডাক্তারের পরামর্শে। ইরেক্টাইল ডিসফাংশন সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন। মনে রাখবেন দ্রুত বীর্যপাত ও ইরেক্টাইল ডিসফাংশন আলাদা সমস্যা। তবে অন্য কোন উপায়ে কাজ না হলে ঔষধ হলো শেষ সমাধান । কিন্তু আগে লাইফস্টাইল পরিবর্তনের মাধ্যমে যৌনসমস্যা দূর করার চেষ্টা করুন। সাধারণত চিকিৎসকগণও সহজেই রোগীকে ঔষধ প্রেস্ক্রাইব করতে চান না। যৌনজীবনে সুখী হতে সবচেয়ে দরকারি হল যৌন শিক্ষা। এই ওয়েবাসাইটের আর্টিকেলগুলো পড়ে দেখতে পারেন। ইন্টারনেট ঘাটাঘাটি করেও জানতে পারেন। মনে রাখবেন কোন কবিরাজী উত্তেজক ঔষধ হুট করে খাবেন না। এগুলো সাময়িক। আপনার সমস্যা বোঝার চেষ্টা করুন। দেখবেন আপনি নিজেই আপনার সমস্যা সমাধান করতে পারবেন। গুড লাক।

  1. royalbangla.com এ আপনার লেখা বা মতামত বা পরামর্শ পাঠাতে পারেন এই এ‌্যড্রেসে [email protected]
পরবর্তী পোস্ট

পছন্দের ফল কিভাবে খাচ্ছেন??


মেয়েদের যৌনাঙ্গে ইচিং বা চুলকানি

ডাঃ আয়েশা রাইসুল (গভঃ রেজিঃ H-১৫৯৮)
ধাতু রোগ কি? কেন কিভাবে হয়? কী করণীয়

royalbangla desk
নতুন দম্পতিরা জন্মনিয়ন্ত্রণ করবেন কিভাবে?

ডাঃ হাসনা হোসেন আখী,এমবিবিএস, বিসিএস (স্বাস্থ্য),এমএস (অবস এন্ড গাইনী)
টেস্টোস্টেরন হরমোন বা পুরুষদের হরমোন

ডা. মুহম্মদ মুহিদুল ইসলাম,সায়েন্টিফিক অফিসার
দ্রুত বীর্যপাত কেন হয়? কিভাবে হয়? কিভাবে সমাধান করা যায়?

রয়ালবাংলা টিম
মুত্রনালির সংক্রমন: প্রস্রাবের সমস্যা ও জটিলতা

ডা. মুহম্মদ মুহিদুল ইসলাম,সায়েন্টিফিক অফিসার
লিঙ্গের শীতলতা , লিঙ্গ শক্ত না হওয়ার সমস্যা বা ইরেক্টাইল ডিসফাংশনের জন ডায়েট

royalbangla desk
ফোরপ্লে (Foreplay) বা শৃঙ্গার কি?

royalbangla desk
লিঙ্গের শীতলতা বা লিঙ্গ শৈথিল্য (Erectile dysfunction) কি?

royalbangla desk
দাম্পত্য জীবনে সুখী হওয়ার টিপস

royalbangla desk
হস্তমৈথুনের বদভ্যাস থেকে কিভাবে বাঁচবেন?

royalbangla desk
যৌন সমস্যা ও সমাধান

royalbangla desk

নরমাল ডেলিভারির জন্য কিছু টিপস

ডাঃ সরওয়াত আফরিনা আক্তার (রুমা),Consultant Sonologist
'নরমাল' ডেলিভারি হলো এমন একটি ডেলিভারি পদ্ধতি যেখানে কোন প্রকার অস্ত্রোপচার বা সার্জিক্যাল প্রক্রিয়া জড়িত নয়। এটি একটি ভেজাইনাল ডেলিভারি যা স্বতঃস্ফূর্ত,........
বিস্তারিত

কি কি লক্ষণ দেখা দিলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিবেন??

ডা. মোহাম্মদ মাসুমুল হক,আবাসিক চিকিৎসক, ক্যান্সার সোসাইটি হাসপাতাল এন্ড ওয়েলফেয়ার হোম
ক্যান্সার চিকিৎসা একটি দীর্ঘ মেয়াদি চিকিৎসা। এবং এই চিকিৎসার যেহেতু কিছু পার্শ্ব প্রতিক্রিয়া রয়েছে তাই এই চিকিৎসা চলাকালীন একজন ব্যক্তির কিছু শারীরিক সমস্যা বা উপসর্গ দেখা দিতে পারে।.........
বিস্তারিত

সাপে কামড়ালে ওঝা নাকি ডাক্তার?

ডাঃ ইকবাল আহমেদ,সহকারী অধ্যাপক,বার্ণ ও প্লাস্টিক সার্জারি বিভাগ
আমাদের দেশে প্রায় ১০০ প্রজাতির সাপ আছে,যার মধ্যে কেবল ৬ প্রজাতির সাপ বিষধর,বাকী ৯৪ প্রজাতির কোন বিষ নেই।অর্থাৎ এই ৯৪ প্রজাতির সাপ কামড়ালে কোন সমস্যা নেই,......
বিস্তারিত

ভীতিটা যখন অহেতুক (Phobia)

জিয়ানুর কবির,ক্লিনিক্যাল সাইকোলজিষ্ট
কোন পরিস্থিতি, বিষয়, বা বস্তুকে একটি নির্দিষ্ট মাত্রা পর্যন্ত ভয় পাওয়া স্বাভাবিক। তবে এই ভয়ের অনুভূতি স্বাভাবিক মাত্রা অতিক্রম করে এবং জীবন যাত্রাকে ব্যাপকভাবে প্রভাবিত করে,......
বিস্তারিত

খিচুড়ী কি আসলেই পুষ্টিকর খাবার??

নিউট্রিশনিস্ট সুমাইয়া সিরাজী,
খিচুড়ী মানে কি : চাল, ডাল, সবজি তেল যোগে যা বানানো হয় তাইতো?? । পুষ্টিবিদদের ভাষায় প্রোটিন ও ক্যালরির এক দারুন মেলবন্ধন এর নাম খিচুড়ি। এক সময় বন্যা দূর্গত এলাকায় দ্রুত বাচ্চাদের খাবারের অপ্রতুলতা থেকে বাচাতে এই চাল ডাল আলু যোগে খিচুড়ী দেয়া হতো।.......
বিস্তারিত

ক্যান্সার রোগীর মানসিক যত্ন

DR. MOHAMMAD MASUMUL HAQUE,Cancer Prevention Physician
ক্যান্সার শব্দটির সাথেই যেনো জড়িয়ে আছে ভয়, বিষন্নতা, অবসাদ। বিশেষ করে ক্যান্সার নির্ণয় হবার পর একজন ব্যক্তি ও পরিবার যেই উৎকন্ঠতায় সময় কাটায় তা অন্য কারো বুঝা সম্ভব নয়।.....
বিস্তারিত

তীব্র এংজাইটি বা প্যানিকের সাইকোলজিক্যাল ব্যাখ্যা ও চিকিৎসা।

জিয়ানুর কবির,ক্লিনিক্যাল সাইকোলজিষ্ট
নির্দিষ্ট বাহ্যিক বা অভ্যন্তরীণ উদ্দিপনা ট্রিগার করে ফলে ব্যক্তির মধ্যে বিপদ, ব্যাথা বা শারীরিক সমস্যার হুমকি অনুভব হয় (আমার ক্ষতি হবে, শারীরিক অসুস্থ হয়ে যাব......
বিস্তারিত

সকালে খালি পেটে যে ভুল করবেন না

ডা. মুহম্মদ মুহিদুল ইসলাম,সায়েন্টিফিক অফিসার
অনেকেই মনে করেন সকালে খালি পেটে থাকলে, নানান সমস্যাই ঘিরে ধরে৷ খালি পেটে থাকলে বেশ করেক রকমের শরীর খারাপ হতে পারে৷ এমনও শুনতে পাওয়া যায়, সকালে খালি পেটে থাকলে অ্যাসিডিটি, পেট ব্যথ্যা, গা বমিবমি ভাব, ব্লাড সুগারের সমস্যা দেখা দেয়৷ .......
বিস্তারিত

বাচ্চাকে খাবার খাওয়ানোর ভুল পজিশন

নিউট্রিশনিস্ট সুমাইয়া সিরাজী,
বাচ্চাকে খাবার কিভাবে খাওয়াতে হয় তা ৭০ ভাগ মা জানেন না। আবার কেউ জেনেও মানেন না। শুধু মা নন বাচ্চা পালার সাথে সম্পর্কিত সব ব্যাক্তি ই এই সব ব্যাপারে পূর্ববর্তী দাদা দাদির ইতিহাস টেনে..........
বিস্তারিত

ক্যান্সার রোগীর রক্ত স্বল্পতা

DR. MOHAMMAD MASUMUL HAQUE,Cancer Prevention Physician
কেমো থেরাপির কারণে রোগীর রক্তের অন্যান্য উপাদানের মতো লোহিত কণিকাও হ্রাস পায়, যার ফলে এনেমিয়া (রক্ত স্বল্পতা) দেখা দিতে পারে। তাই চিকিৎসা চলাকালীন প্রায়ই দেখা যায় রোগীকে রক্ত নিতে হয়।......
বিস্তারিত

সুস্থ এবং ফিট থাকতে একজন নারী প্রাত্যহিক জীবনে যে রুটিন মেনে চলবেন

পুষ্টিবিদ মুনিয়া মৌরিন মুমু
একজন নারী যিনি কর্মজীবী হোন কিংবা গৃহিণী, সকাল থেকে রাত অবধি প্রচন্ড ব্যস্ত সময় পার করেন। সারাদিনের ব্যস্ততায় নিজের দায়িত্ব সঠিকভাবে পালন করতে গিয়ে অনেকেই নিজের প্রতি খেয়াল রাখার সময় পান না।.......
বিস্তারিত

ছেলে না মেয়ে হবে

ডাঃ সরওয়াত আফরিনা আক্তার (রুমা),Consultant Sonologist
আপনার ছেলে না মেয়ে হবে এটি আসলে পুরোপুরি সৃষ্টি কর্তার হাতে। এখানে আমরা চাইলেও কিছুই করতে পারি না। তবে ছেলে না মেয়ে হবে তাতে বাবা মায়ের কি কোন ভূমিকা নাই?......
বিস্তারিত

গর্ভবতী মহিলা কি কোভিড টীকা নিতে পারবেন ?


ডাঃ হাসনা হোসেন আখী,এমবিবিএস, বিসিএস (স্বাস্থ্য),এমএস (অবস এন্ড গাইনী)

সম্পর্কের ক্ষেত্রে যৌনস্বাস্থ্যের গুরুত্বপূর্ণতা


ডা. ফাতেমা জোহরা

সত্যিই কি প্লাস্টিকের ডিম আর চালের অস্তিত্ব আছে?


পুষ্টিবিদ মোঃ ইকবাল হোসেন।

ডেংগি ও প্লেইটলেট(ডেংগু নিয়ে কিছু ভ্রান্ত আতঙ্ক)


ডাঃ গুলজার হোসেন

দাঁতের যত্নে গুরুত্বপূর্ণ ৮ টি টিপস


ডাঃ তারিকুল সরকার (তারেক)

মনের যত্ন


জিয়ানুর কবির

করোনায় ফুসফুস কে ভালো রাখবেন কি করে?


পুষ্টিবিদ জয়তী মুখার্জী

ত্বকের উজ্জ্বলতায় কিশমিশ


পুষ্টিবিদ মুনিয়া মৌরিন মুমু

সাবধান! ক্যানসার তৈরি করে যেসব খাবার! দেখুন হয়তো খেয়েই চলেছেন!


ডাঃ আয়েশা রাইসুল (গভঃ রেজিঃ H-১৫৯৮)

পিত্তথলির ক্যান্সার অপারেশন : কিছু গুরুত্বপূর্ণ টিপস


ডাঃ লায়লা শিরিন

মানসিক রোগ: প্রচলিত ভ্রান্ত ধারণা ও সীমাবদ্ধতা


ডা. ফাতেমা জোহরা

ফিস্টূলা বা ভগন্দর বা কেন হয় ? এর সমাধান কি ?


ডাঃ মোঃ মাজেদুল ইসলাম

মলদ্বারে ব্যাথা/ ঘা (এনাল ফিসার) কেন হয় ? এর সমাধান কি ?


ডাঃ মোঃ আশেক মাহমুদ ফেরদৌস

আসুন প্রসবোত্তর বিষন্নতা (Postpartum Depression) সম্বন্ধে জানি


জিয়ানুর কবির

ভিটামিন-E কি কাজে লাগে ? কোথায় পাওয়া যায় ?


পুষ্টিবিদ মোঃ ইকবাল হোসেন

আম খাবো নাকি খাবোনা?


পুষ্টিবিদ জয়তী মুখার্জী

হাপানি রোগঃ শুধু ওষুধই সব নয়।


ডাঃ স্বদেশ বর্মণ

ব্ল্যাক ফাঙ্গাস বা মিউকরমাইকোসিস (সবার পড়ার জন্য অনুরোধ করবো)


পুষ্টিবিদ মোঃ ইকবাল হোসেন

মলদ্বারের রক্তপাত হলেই কি পাইলস ???


ডাঃ মোঃ মাজেদুল ইসলাম

সাবধান! ক্যানসার তৈরি করে যেসব খাবার! দেখুন হয়তো খেয়েই চলেছেন!


ডাঃ আয়েশা রাইসুল (গভঃ রেজিঃ H-১৫৯৮)

পিত্তথলির ক্যান্সার অপারেশন : কিছু গুরুত্বপূর্ণ টিপস


ডাঃ লায়লা শিরিন

মানসিক রোগ: প্রচলিত ভ্রান্ত ধারণা ও সীমাবদ্ধতা


ডা. ফাতেমা জোহরা

ফিস্টূলা বা ভগন্দর বা কেন হয় ? এর সমাধান কি ?


ডাঃ মোঃ মাজেদুল ইসলাম

মলদ্বারে ব্যাথা/ ঘা (এনাল ফিসার) কেন হয় ? এর সমাধান কি ?


ডাঃ মোঃ আশেক মাহমুদ ফেরদৌস