Royalbangla
Royal Bangla Desk
Royal Bangla Desk

হাত ও পায়ের ত্বকের উজ্বলতা বৃদ্ধি

ত্বক ও সৌন্দর্যচর্চা

আমাদের শরীর পোষাকে ঢাকা থাকলেও হাত ও পা সবসময় উন্মুক্ত থাকে। সূর্যয়ের তাপ ও এর অতিবেগুনী রশ্ম ইত্যাদি আরো অনেক কিছুর সংস্পর্শে এসে তা হাত ও পায়ের ত্বক বেশি মুষড়ে পড়ে। এ স্থান গুলোর স্বাভাবিক সৌন্দর্য ধরে রাখতে তাই প্রয়োজন বাড়তি যত্ন।

যে সকল কারণে এ সমস্যা দেখা দেয় -



* সূর্যতাপ
* সূর্যের অতিবেগুনি রশ্মি এবং এর প্রভাব থেকে বাঁচতে ত্বকের অধিক পরিমাণে মেলানিন হরমোন উৎপাদন
* ময়লা, ধুলাবালি
* দুষনের প্রভাবে
* দৈনন্দিন কাজের সময় ক্ষতিকর রাসায়নিক এর প্রভাবে
মুখের সৌন্দর্যের প্রতি অনেকের নজর থাক্লেও এই অংশের প্রতি বেশিরভাগ মানুষই যত্নবান নন। তাই মৃত কোষ জমে এবং দৈনন্দিন কাজের চাপে হাত ও পায়ের ত্বক তার স্বাভাবিক ঔজ্বল্যতা হারায়। কিছু ছোট অভ্যাস পুনরায় এ সৌন্দর্য ফিরিয়ে আনার জন্য যথেষ্ট। নিচে কিছু সাধারন পদ্ধতি উল্লেখ করা হলো-

  1. ১। লেবুঃ সস্তা, সহজলভ্য ও সম্পুর্ন প্রাকৃতিক ত্বক উজ্জ্বলকারী উপাদান হলো লেবু। এর ভিটামিন সি মৃত ত্বক অপসারণ করে এবং রঙ ফর্সা করে।
    * বাটিতে সামান্য পরিমাণ চিনি নিয়ে তার মধ্যে লেবুর রস নিতে হবে। এ মিশ্রণ আলতো ঘষে ঘষে হাত ও পায়ের ত্বকে লাগাতে হবে। ২০ মিনিট রেখে দিয়ে উষ্ণ পানিতে পরিষ্কার করতে হবে।
    * সমপরিমান লেবু ও মধু একত্রে মিশিয়ে মেখে নিতে হবে হাতে ও পায়ে। ৩০ মিনিট রেখে গোসল করে ফেলতে হবে।
  2. ২। টমেটোঃ সূর্য তাপের প্রভাব থেকে ত্বককে রক্ষা করে এবং কোষের মৃত্যু হার কমিয়ে দেয়।
    * টমেটো কেটে এক টুকরো নিয়ে আক্রান্ত স্থানে ভালভাবে লাগিয়ে দিতে হবে। রস শুকিয়ে গেলে কয়েক মিনিট পর ঠান্ডা পানিতে ধুয়ে ফেলাই যথেষ্ট।
    * টমেটো রসের সঙ্গে দই ১ঃ২ অনুপাতে মিশিয়ে সুতি কাপড়ে এই পেস্ট নিয়ে হাতে ও পায়ে ব্যবহার করা যায়। ১ ঘন্টা মেখে রেখে তারপর গোসল করতে হবে।
  3. ৩। পেপেঃ ত্বকে নতুন কোষ গঠনে ভুমিকা রাখে, অতিবেগুনী রশ্মির প্রভাব কমিয়ে দেয়।
    * অর্ধেক পরিমাণ পেঁপে কেটে ব্লেন্ড করে তার মধ্যে ১ চামচ লেবুর রস ও ১ চামচ মধু মিশাতে হবে। .
    * হাতে ও পায়ে এ মিশ্রম মেখে ৩০/৪০ মিনিট অপেক্ষা করে অতঃপর পরিষ্কার পানিতে ধুয়ে ফেললে দারুণ উপকার পাওয়া যায়।
  4. ৪। চালঃ প্রকৃতিক সান স্কিন ক্রিমের মত কাজ করে চাল। দৈনন্দিন কাজের রাসায়নিক সংস্পর্শের ক্ষতিকর প্রভাব দূর করতে সাহায্য করে।
    * শুকনো চাল গুঁড়ো করে এর মধ্যে দুধ মিশিয়ে ঘন পেস্ট বানাতে হবে সম্ভব হলে কাঁচা হলুদের গুঁড়ো সামান্য পরিমাণে নিলে আরো ভালো হয়।
    * এ মিশ্রণ উক্ত স্থানে মেখে ৩০ মিনিট পর পরিষ্কার করতে হবে।
    * চাল ধোয়া পানির মধ্যে হাত ও পা ডুবিয়ে রাখতে হবে ১০ মিনিট। এরপর ভালো পানিতে হাত পা সাবান দিয়ে পরিষ্কার করতে হবে। Way to Remove Dark Spot on Hand and Foot
  5. ৫। কমলার খোসাঃ সাধারণত কমলা খেয়ে খোসা ফেলে দেওয়া হয়, কিন্তু এ ফেলে দেওয়া খোসা ত্বকের জন্য ভীষণ উপকারী। উজ্জ্যলতা বৃদ্ধি করে এবং ত্বক কোমল রকাহতে সাহায্য করে।
    * কমলার শুকনো খোসা গুঁড়ো করে ২ চামচ এই গুঁড়ো ও পর্যাপ্ত দই নিয়ে ঘন মিশ্রণ তৈরি করে অনুজ্জ্বল ত্বকে মাখিয়ে দিতে হবে। ২০ মিনিট পর ঘুরিয়ে ঘুরিয়ে ঐ স্থান মালিশ করতে হবে। এভাবে সপ্তাহে ২ দিন নিয়ম করে করলে দ্রুত উপকার পাওয়া যায়।
    * ২ চামচ কমলার খোসা গুঁড়ো, পরিমিত গোলাপ জল, ১ চামচ কাঁচা হলুদ ও কিছু পরিমাণ মধু একত্রে মিশিয়ে ব্যবহার করলেও দারুণ কাজে দেয়।
  6. ৬। অ্যালোভেরা বা ঘৃতকাঞ্চনঃ ত্বকেরক্লান্তি ভাব দূর করে এবং আসল রঙ ফিরিয়ে আনে।
    * অ্যালোভেরার রস বের করে পায়ে মাখিয়ে ২০ মিনিট পর ধুয়ে ফেলতে হবে।
    * ২ চামচ অ্যালোভেরা জেল ও কয়েক ফোঁটা বাদাম তেল মিশিয়ে আক্রান্ত স্থানে মেখে দিতে হবে। খুব দ্রুত দ্রিশ্যমান পরিবর্তন লক্ষ্য করা যায়।
  1. royalbangla.com এ আপনার লেখা বা মতামত বা পরামর্শ পাঠাতে পারেন এই এ‌্যড্রেসে royal_bangla@yahoo.com
পরবর্তী পোস্ট

খিচুড়ী কি আসলেই পুষ্টিকর খাবার??


ড্রিপ্রেশন ম্যানেজমেন্টে পরিবার বা প্রিয়জনের ভূমিকা

জিয়ানুর কবির,ক্লিনিক্যাল সাইকোলজিষ্ট
ডিপ্রেশনের চিকিৎসায় মেডিসিন ও সাইকোথেরাপী দুই ধরনের চিকিৎসা পদ্ধতি ব্যবহৃত হয়। বিষন্নতার মাত্রা অল্প হলে শুধুমাত্র সাইকোথেরাপি দিয়ে চিকিৎসা করলে ভালো হয়ে যায়।....
বিস্তারিত

কেন হাসবো???

পুষ্টিবিদ মোঃ ইকবাল হোসেন,পুষ্টি কর্মকর্তা
কর্মব্যস্ত জীবনে আমরা যেন হাসতেই ভুলে গেছি। সারাদিন নিজেদের কাজগুলোই সঠিকভাবে করতে পারিনা, তাহলে হাসি আসবে কোথাথেকে? সকাল ৮ টায় অফিসে বের হই আর বাসায় আসি রাত১০ টায়.....
বিস্তারিত

হার্টের জন্য উপকারী টমেটো !!!

পুষ্টিবিদ মোঃ ইকবাল হোসেন,পুষ্টি কর্মকর্তা
টমেটো অনেকের কাছে অনেক মজাদার ও প্রিয় একটি ফল। কাঁচা, পাকা, রান্না করে বা রান্না ছাড়া যেকোনো ভাবে আমরা অনেক মজার সাথে এই ফল খেতে পারি। .....
বিস্তারিত

কিভাবে সমালোচনা সহ্য করবেন?

জিয়ানুর কবির,ক্লিনিক্যাল সাইকোলজিষ্ট
সাধারণত যে কোন মানুষের জন্য সমালোচনা সহ্য করা কঠিন। তবে বিভিন্ন ক্ষেত্রে আমাদের সমালোচনা সম্মুখীন হওয়া খুবই স্বাভাবিক বিষয়।....
বিস্তারিত