Royalbangla
ডাঃ হাসনা হোসেন আখী
ডাঃ হাসনা হোসেন আখী

অনিয়মিত পিরিয়ডের কারণ , চিকিৎসা ও ঘরোয়া প্রতিকার

মেয়েলি সমস্যা

মাসিক বা পিরিয়ড নারীদের ক্ষেত্রে সবচেয়ে উত্তেজনাপূর্ণ জিনিস নয় এবং কেউই এটির জন্য উন্মুখ হয় না । তবে, এগুলি আপনার সামগ্রিক প্রজনন স্বাস্থ্যের একটি গুরুত্বপূর্ণ অংশ । আপনার মাসিক চক্রটি নিয়মিত থাকলে এবং আপনি আপনার তারিখগুলি জানলে এটি আপনার পক্ষে সহায়ক হবে, যাতে আপনি আপনার ডেটস এবং বিশেষ উপলক্ষগুলির পরিকল্পনা করতে পারেন । দুর্ভাগ্যবশত, অনিয়মিত পিরিয়ডের বা মাসিক চক্রের সাথে মোকাবিলা করতে থাকা সকল নারীর পক্ষে এটি সত্য নাও হতে পারে । অনিয়মিত পিরিয়ড এবং কিভাবে এটির সাথে মোকাবেলা করতে হবে তা সম্পর্কে চলুন আরও জানি ।

অনিয়মিত পিরিয়ড কি?

অনিয়মিত পিরিয়ড সাধারণত হরমোনের ভারসাম্যহীনতার একটি লক্ষণ । একটি নিখুঁত মাসিক চক্র ২৮ দিন দীর্ঘ হয় । সুতরাং, যদি কেউ ২৯তম দিন তাদের পিরিয়ড পায়, তবে এটি একটি স্বাস্থ্যকর মাসিক চক্র থাকার লক্ষণ । কিন্তু যদি আপনি ২১ দিন বা তার আগে আপনার পিরিয়ড পান এবং আপনার পিরিয়ডের মেয়াদ ৮ দিনেরও বেশি সময় ধরে থাকে তবে আপনার অনিয়মিত মাসিক চক্র রয়েছে । এছাড়াও, যদি আপনি দেরীতে পিরিয়ড পান বা মিস করেন, তবেও আপনার একটি অনিয়মিত মাসিক চক্র আছে ।

অনিয়মিত পিরিয়ডের কারণ কি?

মহিলাদের অনিয়মিত পিরিয়ডের উপর অবদান রাখে এমন অনেক কারণ আছে । এই কারণগুলি প্রায়ই একটি অস্বাস্থ্যকর জীবনধারার সঙ্গে সম্পর্কিত হয়।

১) চাপের উচ্চ স্তর

পিরিয়ডের সময় চাপ ডিম্বস্ফোটনকে প্রতিরোধ করতে পারে । ইস্ট্রোজেন এবং অন্যান্য প্রজনন হরমোন উৎপাদন উচ্চ চাপের কারণে বাধাগ্রস্ত হয় । ফলস্বরূপ, আপনার গর্ভাশয়ের আস্তরণটি যে ভাবে তৈরি করা উচিত তা তৈরি করে না এবং আপনি সময়মত আপনার পিরিয়ড পাবেন না ।

২) অস্বাস্থ্যকর খাদ্যগ্রহণ

অ্যান্টিঅক্সিডেন্টসমূহ কম রয়েছে এমন খাবারগুলি একটি মহিলার শরীরের বিভিন্ন হরমোনের স্বাভাবিক কার্যকারিতাকে উত্তেজিত করতে পারে । এটি, পরিবর্তে, একটি অনিয়মিত মাসিক চক্রের জন্য দায়ী।

অস্বাস্থ্যকর খাদ্যগ্রহণ

উদাহরণস্বরূপ, অতিরিক্ত মিশ্রিত পদার্থ এবং কীটনাশকের মতো উদ্দীপকপূর্ণ খাবারগুলি অ্যাড্রেনাল গ্রন্থিগুলির স্বাভাবিক কাজকে উত্তেজিত করতে পারে এবং এর ফলে কর্টিসোল বৃদ্ধি পেতে পারে । উচ্চ কর্টিসোল প্রজনন হরমোন সহ অনেক হরমোনের স্বাভাবিক কার্যকারিতাকে বাধা দেয় ।

৩) একটি চাপযুক্ত ওয়ার্ক-আউট শাসন চাপযুক্ত ওয়ার্ক-আউট

এটি দেখা গেছে যে অতিরিক্ত ব্যায়ামের কারণে চাপ বা পরিশ্রমের ফলে অ্যাড্রেনাল, থাইরয়েড এবং পিটুইটারি গ্রন্থিগুলির স্বাভাবিক কার্যকারিতা হ্রাস পায় যার ফলে পিরিয়ডগুলি অনিয়মিত হয়ে যায়।

৪) থাইরয়েড

গবেষণায় প্রমাণিত হয়েছে যে থাইরয়েড সমস্যাগুলি থেকে ভুগতে থাকা মহিলারা প্রায়ই তাদের পিরিয়ড অনিয়মিত হয় বা মিস করেন ।

৫) জন্ম নিয়ন্ত্রক পিল

জন্ম নিয়ন্ত্রক পিলগুলির পিরিয়ডের উপর সরাসরি প্রভাব আছে । এটি মাসিক চক্রকে হালকা করে এবংঅনেক ক্ষেত্রেই পিরিয়ড সম্পূর্ণভাবে বন্ধ হয়ে যায়।

৬) পলিসিস্টিক ওভারিয়ান সিন্ড্রোম

এটি একটি চিকিৎসামূলক অবস্থা যাতে ডিম্বাশয়তে খুব ছোট্ট ছোট্ট সিস্ট উপস্থিত হয় । এই অবস্থাইয় ভোগা মহিলারা অনিয়মিত মাসিক চক্রের অভিজ্ঞতা ভোগ করে ।

৭) চরম ওজন কমানো

আপনার শরীরের BMI ১৮ বা ১৯-এর নিচে নেমে গেলে, আপনি কম শরীরের চর্বির কারণে অনিয়মিত পিরিয়ড অনুভব করতে পারেন । দেহের চর্বি ইস্ট্রোজেন তৈরি করতে সহায়তা করে, যা ডিম্বাশয়ের স্বাভাবিক কার্যকারিতাগুলির জন্য অপরিহারয।

৮) হঠাৎ বেশি ওজন লাভ

একটি স্বল্প সময়ের মধ্যে ওজনের একটি নাটকীয় বৃদ্ধি শরীরের হরমোনের স্বাভাবিক কাজকর্মকে প্রভাবিত করতে পারে । এর মধ্যে যৌন হরমোনও অন্তর্ভুক্ত । এটি অনিয়মিত পিরিয়ডের কারণ হতে পারে ।

৯) খাবারে অ্যালার্জি

কিছু খাবারের অ্যালার্জি, যেমন অনিয়মিত গ্লুটেন বা সেলিয়াক রোগ, শরীরের হরমোনকে প্রভাবিত করতে পারে । এটি যৌন হরমোনগুলির স্বাভাবিক কার্যকারিতাকেও প্রভাবিত করে যা অনিয়মিত মাসিক চক্র সৃষ্টি করতে পারে ।

১০) অন্যান্য চিকিৎসাগত শর্তাবলী

ডায়াবেটিস, ফাইব্রোইয়েড, এন্ডোমেট্রিওসিস এবং যৌন সংক্রামিত রোগের মতো চিকিৎসাগত পরিস্থিতির শিকার হওয়া একজন মহিলা অনিয়মিত পিরিয়ডের অভিজ্ঞতা লাভ করতে পারে ।

১১) বয়স

এটি দেখা গেছে যে যখন একটি মেয়ে প্রথমবার তার পিরিয়ড পায়, স্বাভাবিক হতে কিছু সময় লাগে । এটি শুধুমাত্র বয়সের সঙ্গে মহিলাদের মাসিক চক্র নিয়মিত হয়ে যায় । একটি কিশোর বয়সের সময় এটি একটি সাধারণ ঘটনা তাই অনিয়মিত পিরিয়ডের জন্য চিন্তিত হতে হবে না ।

অনিয়মিত পিরিয়ড – কী স্বাভাবিক এবং কী নয়?

বছরে একবার বা দুবার অনিয়মিত পিরিয়ড একটি মোটামুটি স্বাভাবিক ঘটনা । কিন্তু এটি যদি নিয়মিত ব্যাপার হয় তবে এটি গুরুত্ব সহকারে গ্রহণ করা দরকার কারণ এটি অন্যান্য রোগগুলির একটি লক্ষণ হতে পারে । এটি কেবল আপনার সামাজিক জীবনকে নষ্ট করে না তবে আপনার দৈনন্দিন রুটিন যেমন কাজ, সেইসব ক্ষেত্রে অনেকগুলি জটিলতা সৃষ্টি করে ।

অনিয়মিত পিরিয়ড

অনিয়মিত পিরিয়ড কি গর্ভাবস্থাকে প্রভাবিত করে? আসলে, উত্তর হল, হ্যাঁ, এটা করে! অনিয়মিত পিরিয়ড মানে আপনার প্রতি মাসে ডিম্বস্ফোটন হয় না । এটি আপনার গর্ভাবস্থায় সরাসরি প্রভাব ফেলতে পারে । আপনি যদি কিছু সময়ের জন্য গর্ভবতী হওয়ার চেষ্টা করছেন কিন্তু এটি করতে অক্ষম হচ্ছেন, তবে আপনার অনিশ্চিত মাসিক চক্রটি কেবল একটি আনন্দনাশকারী হিসাব্র কাজ করে, তাই আপনাকে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করতে হবে । অনিয়মিত পিরিয়ডগুলিও এন্ডোমেট্রিয়াসিস, পিসিওএস বা থাইরয়েডের মতো গুরুতর রোগগুলির একটি লক্ষণ হতে পারে । অতএব, আপনাকে ডাক্তারের সাথে পরামর্শ করতে পরামর্শ দেওয়া হচ্ছে এবং দীর্ঘদিন ধরে অনিয়মিত মাসিক চক্রের শিকার হলে তা মূল্যায়ন করুন । অসঙ্গতিপূর্ণ পিরিয়ড অগত্যা ডিম্বাশয়ের ক্যান্সারের একটি লক্ষণ হবেই তা অনিবার্য নয় । যাইহোক, যদি আপনার চিকিৎসক এটি প্রয়োজনীয় মনে করেন তবে তিনি তার জন্য আপনাকে মূল্যায়ন করতে পারেন । রুমাটয়েড আর্থ্রাইটিসকেও অনিয়মিত পিরিয়ডের সাথে যুক্ত করা হয় । এই সম্পর্কে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করুন এবং এটি নিশ্চিত করার জন্য এটি পরীক্ষা করে দেখুন বা এটির প্রমান পান ।

চিকিৎসা এবং ঘরোয়া প্রতিকার

অনিয়মিত পিরিয়ডের জন্য অসংখ্য ঘরোয়া প্রতিকার রয়েছে যা অবস্থা উন্নত করতে সহায়তা করতে পারে, যেমন:

যদি চাপ আপনার অনিশ্চিত মাসিক চক্রের কারণ হয়, তবে আপনি চাপ-মুক্ত জীবনের জন্য যোগ এবং ধ্যান অনুশীলন করতে পারেন । এছাড়াও আকুপাংচার ব্যাপকভাবে পৃথক মাসিক চক্র ভোগ করেন এমন মহিলাদের জন্য উপকারী প্রমাণিত হয়েছে ।

একটি সুষম ও পুষ্টিকর খাবার খাওয়া সামগ্রিক সুস্থ জীবনের জন্য অপরিহার্য । আপনার দৈনন্দিন খাবারের জন্য স্বাস্থ্যকর ফ্যাট এবং প্রোবোটিক্স যোগ করা হরমোনগুলির স্বাভাবিক কার্যকারিতাগুলির জন্য অবশ্যই অপরিহার্য । ব্যায়াম করার সময়, আপনার শরীরের কথা শুনতে এবং আপনি যখন আবশ্যক মনে করেন থেমে যান । ব্যায়াম চাপ মুক্ত করার জন্য করা হয়, শুধুমাত্র ক্যালোরি পোড়াতে নয় ।

আপনার অনিয়মিত বা অনিশ্চিত পিরিয়ডের জন্য কারণ যদি হরমোনাল হয় তবে আপনাকে অবশ্যই আপনার ডাক্তারের সাথে পরামর্শ করতে হবে যিনি আপনাকে সমস্যা সমাধানের জন্য কিছু গর্ভনিরোধক ওষুধ দিতে পারেন ।অনিয়মিত মাসিক চক্রের বাড়িতে চিকিৎসা হল প্রথম জিনিস যা আপনাকে ওষুধগুলি বেছে নেওয়ার আগে চেষ্টা করতে হবে । তবে মৌখিক ওষুধ খাওার আগে অবশ্যই একজন চিকিৎসকের পরামর্শ নেওয়া আবশ্যক ।

কখন ডাক্তারের সাথে পরামর্শ করতে হবে?

নিম্নলিখিত লক্ষণগুলি দেখতে পেলে ডাক্তারের সাথে যোগাযোগ করতে হয়।

- আপনি যদি নিয়মিতভাবে অস্থির বা অনিয়মিত পিরিয়ডের অভিজ্ঞতা পান সমস্ত প্রস্তাবিত চিকিৎসা এবং প্রতিকার চেষ্টা করার পরেও, আপনি কোন উন্নতি না দেখলে

- আপনি গর্ভবতী হওয়ার চেষ্টাকরেন কিন্তু অনিয়মিত পিরিয়ডের জন্য পারছেন না

- আপনি অনিয়মিত সময়ের কারণে দীর্ঘায়িত যন্ত্রণা বা খিঁচ অনুভব করেন একটি সময় ছিল যখন একটি পিরিয়ডের কথা বলা নিষিদ্ধ ছিল । যাইহোক, আজকের সমাজ বেশ খোলাখুলি এবং এই বিষয়গুলি সম্পর্কে খোলাখুলিভাবে কথা বলার জন্য গ্রহণযোগ্য । নারীদের পিরিয়ডের সাথে সম্পর্কিত সমস্যাগুলি নিয়ে লজ্জিত হলে চলবে না । মনে রাখবেন, শুধুমাত্র কথা বলা এবং পরামর্শ নেওয়া আপনাকে আপনার সমস্যার সঠিক সমাধান পেতে সাহায্য করতে পারে।

এই লেখকের সব লেখা পড়ুন নিচের লিংক থেকে।
www.royalbangla.com/dr.hasnahossain

লেখক

ডাঃ হাসনা হোসেন আখী
এমবিবিএস, বিসিএস (স্বাস্থ্য)
এমএস (অবস এন্ড গাইনী)
ট্রেইন্ড ইন ল্যাপারস্কপি এন্ড ইনফার্টিলিটি স্ত্রী রোগ ও প্রসূতি বিদ্যা বিশেষজ্ঞ এবং ল্যাপারস্কপিক সার্জন।
ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল।
নিয়মিত রোগী দেখছেন: মার্কস কনসালটেশন সেন্টার।
প্রতিদিন : বিকেল ৫ টা হতে রাত ৮ টা পর্যন্ত।
সিরিয়াল : 01729-269437.
সিরাজ মার্কেট (২য় তলা), কচুক্ষেত, ঢাকা-১২০৬। (ফুট ওভার ব্রিজের পাশে)
লেখকের সাথে যোগাযোগ করতে নিচের ফেসবুক পেইজে ক্লিক করুন
www.facebook.com/dr.hasnahossain

  1. royalbangla.com এ আপনার লেখা বা মতামত বা পরামর্শ পাঠাতে পারেন এই এ‌্যড্রেসে royal_bangla@yahoo.com
পরবর্তী পোস্ট

গর্ভাধারণের আগে এবং গর্ভাবস্থায় ফলিক অ্যাসিড কেন খাবেন।


.
sada srab keno hoy

লিউকোরিয়া শ্বেতপ্রদর সাদাস্রাবের হোমিওপ্যাথিক চিকিৎসা।


ডাঃ আয়েশা রাইসুল (গভঃ রেজিঃ H-১৫৯৮)
.
Bangla Woman Health Tips

মেয়েদের যৌনাঙ্গে ইচিং বা চুলকানি


ডাঃ আয়েশা রাইসুল (গভঃ রেজিঃ H-১৫৯৮)
.
Weakness Tips

আমি কেন সবসময় অসুস্থ থাকি?


Nusrat Jahan
.
Sex Tips

দাম্পত‌্য জীবনে সুখী হওয়ার ডায়েট


Dietitian Shirajam Munira
.
Hirsutism

মেয়েদের মুখের অবাঞ্চিত লোম!


ডা. মো মাজহারুল হক তানিম
.
প্রস্রাবের ইনফেকশন

মেয়েদের প্রস্রাবের সংক্রমণ


ডাঃ হাসনা হোসেন আখী
.
ব্রেস্ট ক্যান্সার

ব্রেস্ট এ সিস্ট কি বিপদজনক?


ডাঃ লায়লা শিরিন
.
কোভিড টীকা

গর্ভবতী মহিলা কি কোভিড টীকা নিতে পারবেন ?


ডাঃ হাসনা হোসেন আখী,এমবিবিএস, বিসিএস (স্বাস্থ্য),এমএস (অবস এন্ড গাইনী)
.
ব্রেস্ট ক্যান্সার

স্তনের চাকা এবং ক্যান্সার আতংক


ডাঃ লায়লা শিরিন,সহযোগী অধ্যাপক, ক্যান্সার সার্জারী, জাতীয় ক্যান্সার গবেষণা ইন্সটিটিউট ও হাসপাতাল
.
pcos

পলিসিস্টিক ওভারিয়ান সিন্ড্রোম (PCOS) ও এর প্রভাব।


ডাঃ সরওয়াত আফরিনা আক্তার (রুমা)

স্তনের চাকা এবং ক্যান্সার আতংক

ডাঃ লায়লা শিরিন,সহযোগী অধ্যাপক, ক্যান্সার সার্জারী, জাতীয় ক্যান্সার গবেষণা ইন্সটিটিউট ও হাসপাতাল
ব্রেস্ট ক্যান্সার
সাধারণত বেশির ভাগ ক্ষেত্রেই মহিলারা অনুভব করেন স্তনে ব্যাথা-বেদনা, জ্বালাপোড়া ভাব, মাসিকের একটি নিদৃস্ট সময়ে স্তনের ভারিভাব আর আকারে বৃদ্ধি। এই সমস্যা গুলো দেখা যায় নিদৃস্ট সময়ের পর থাকে না অথবা একটা সময়ে আপনার এই অস্বস্তি কমে যাবে। আর চাকা ভাব পুরো পুরি চলে যাবে বা কম অনুভব হবে। .......
বিস্তারিত

ত্বকের উজ্জ্বলতায় কিশমিশ

পুষ্টিবিদ মুনিয়া মৌরিন মুমু
কিশমিশ
উজ্জ্বল ত্বক বলতে আমরা ফর্সা নয় বরং স্বাস্থ্যকর ত্বক বুঝিয়ে থাকি। ত্বকের সুস্থতা সমান গুরুত্বপূর্ণ। বিভিন্ন কারণে বিশেষ করে পরিবেশগত দুষণ, সূর্যরশ্মি এবং ফ্রী রেডিক্যালের ক্ষতিকর প্রভাব আমাদের ত্বকের উপর মারাত্মক ক্ষতি সাধন করে থাকে......
বিস্তারিত

গর্ভাবস্থায় গর্ভকালীন ডায়াবেটিসে করণীয়

ডা. ফাতেমা জোহরা
Diabetes in Pregnancy
গর্ভাবস্থায় গর্ভকালীন ডায়াবেটিস মেলিটাস (জিডিএম) এবং মানসিক অসুস্থতা উভয়ের হার বাড়ছে। টাইপ 2 ডায়াবেটিস, ডিপ্রেশন, উদ্বেগ এবং সিজোফ্রেনিয়ার মধ্যে একটি যোগাযোগ রয়েছে। তাই গর্ভকালীন ডায়াবেটিস এবং মানসিক অসুস্থতার মধ্যে সম্পর্কের গুরুত্ব বোঝার প্রয়োজন রয়েছে।..........
বিস্তারিত

বিশেষ শিশু পর্ব-১

নিউট্রিশনিস্ট সুমাইয়া সিরাজী
children
যখন কোন শিশুর স্বাভাবিক বিকাশ ব্যহত হয় যার ফলে তার দৈনন্দিন কাজ যেমন: হাটা চলা, বসা, খাওয়া, কথা বলা, যোগাযোগ করা, যে বয়সে যে বিকাশ হওয়ার কথা ছিলো সেটা হয় না, অন্য দশটা বাচ্চার মতো খেলে না..........
বিস্তারিত
রোগ প্রতিরোধ

রোগ প্রতিরোধ ক্ষমতা কিভাবে বাড়াবেন?


পুষ্টিবিদ মোঃ ইকবাল হোসেন
নরমাল ডেলিভারি

ফিটাল প্রেজেন্টেশন ও নরমাল ডেলিভারি।


ডাঃ সরওয়াত আফরিনা আক্তার (রুমা)
অটিজম

অটিস্টিক শিশুদের খাদ্যাভ্যাস কেমন হওয়া উচিত ?


নিউট্রিশনিস্ট সুমাইয়া সিরাজী
চুল

চুল কি একটু বেশি পড়ছে? পর্ব-১


পুষ্টিবিদ জয়তী মুখার্জী
asthma

হাপানি রোগঃ শুধু ওষুধই সব নয়।


ডাঃ স্বদেশ বর্মণ
Black Fungus

ব্ল্যাক ফাঙ্গাস বা মিউকরমাইকোসিস (সবার পড়ার জন্য অনুরোধ করবো)


পুষ্টিবিদ মোঃ ইকবাল হোসেন

কেন মেঝেতে বসে খাব
1
অতিরিক্ত রাগ উৎপাদনশীলতা কমায়
2
ঘুমের উপকারীতা
3