Royalbangla
Nusrat Jahan
Nusrat Jahan

চোখের যে সমস‌্যায় যে ইঙ্গিত

চোখের স্বাস্থ‌্য ও সুরক্ষা


  1. দুটো চোখ মানবদেহের জন্য কতটা উপকারী তা কখনোই দুটো বাক্যে বলা সম্ভব নয়। আপনি কি জানেন আপনার দেহের স্বাস্থ্য ও সুস্থতা আপনার চোখের মাধ্যমেও প্রকাশ পায়? আসুন দেখে নিই চোখ কিভাবে আপনার ও আমার স্বাস্থ্য সম্পর্কে ধারণা দেয়
  2. এক
    চোখে হঠাৎ ঝাঁপসা দেখা
    হঠাৎ চোখে ঝাঁপসা দেখছেন? কারনটি খোঁজার চেষ্টা করুন। চোখে ঝাপসা দেখার সমস্যাটি মস্তিষ্কে বা চোখে রক্তপ্রবাহ বাড়ার কারনে হতে পারে। এ অবস্থায় তাৎক্ষণিক চিকিৎসা নেয়া প্রয়োজন। অনেক সময় এ সমস্যাটি ভালো হয়ে গেলেও স্ট্রোকের লক্ষণ বা মাইগ্রেনের ব্যথাকেও সম্ভাবনা করে।
  3. দুই
    চোখ ফুলে যাওয়া
    Graves ডিজিজ (যার কারনে থাইরয়েড গ্রন্থি থেকে অত্যধিক হরমোন নিঃসরণ হয়)। যার ফলে ডাবল দৃষ্টিশক্তি এবং দৃষ্টিশক্তি হারানোর মতো সমস্যা হতে পারে। আবার অনেক সময় এটি ডায়রিয়া, ওজন হ্রাসের কারনেও হতে পারে। সঠিক ঔষধ বা অস্ত্রোপাচার থাইরয়েড যে হরমোন তৈরি করে তা নিয়ন্ত্রণ করতে পারে।
  4. তিন
    ঝাপসা দৃষ্টি
    এটি ডায়াবেটিসের লক্ষণ হতে পারে। ব্লাড সুগারের পরিমাণ অতিরিক্ত বেড়ে গেলে এ সমস্যাটি হয়। এটি সঠিকভাবে নিয়ন্ত্রণ করা না গেলে ডায়াবেটিক রেটিনোপ্যাথি (চোখের ক্ষুদ্র রক্তনালীগুলি রক্ত এবং অন্যান্য তরলগুলি লিক করে দেয়) হতে পারে। এর ফলে রাতে দেখতে বেশি অসুবিধা হয়।
  5. চার
    চোখের কর্ণিয়ার চারপাশে রিং আকৃতি
    এ অবস্থাকে corneal arcus বলা হয়। এর ফলে কর্ণিয়ার আশেপাশে ধূসর-সাদা রেখা দেখা দেয়। আপনি যদি বয়স্ক হন তবে এটি নিয়ে উদ্বিগ্ন হওয়ার কিছু নেই। কিন্তু আপনার বয়স যদি ৪০ বছরের কম হয় তবে এটি আপনার হাই কোলেস্টেরল হবার সম্ভাবনাকে নির্দেশ করে।
  6. পাঁচ
    চোখে হলুদ ভাব থাকা
    শরীরের ত্বক এবং চোখ যখন হলুদ দেখায়, তখন এটাকে জন্ডিসের লক্ষণ বলে ধরে নেয়া হয়। অর্থাৎ আপনার লিভারের সমস্যা রয়েছে এবং বিলিরুবিনের মাত্রা বেড়ে গেছে। অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস, ক্যান্সার, সংক্রমণ এবং দীর্ঘস্থায়ী অ্যালকোহল পানের কারনে আপনার লিভারের ক্ষতি হতে পারে।
  7. ছয়
    বারবার চোখের পলক ফেলা
    কাউকে হঠাৎ খেয়াল করুন। বারবার চোখের পলক ফেলছে। অর্থাৎ চোখ বন্ধ করছে বা খুলছে। অনেকের মধ্যেই এ সমস্যাটি দেখা যায়। এ লক্ষণটি ক্ষুধা, ক্লান্তি, ক্যাফিন, অ্যালকোহল, অপর্যাপ্ত ঘুম, দুশ্চিন্তা বা ধূমপানের কারনে হতে পারে। আবার এটা মাঝেমাঝে স্নায়ুতন্ত্রের সমস্যার কারনেও হতে পারে।
  8. সাত
    রাতকানা
    বয়ষ্ক কারো যদি স্বল্প আলোতে দেখতে সমস্যা হয় তাহলে এটা স্বাভাবিক। সেক্ষেত্রে চশমার প্রয়োজন হতে পারে। কিন্তু অল্প বয়সী মানুষের যদি এ সমস্যা হয় তাহলে বুঝতে হবে তার ভিটামিন এ-র অভাব রয়েছে। উন্নয়নশীল দেশের মানুষদের মধ্যে এ সমস্যা বেশি দেখা যায়। ভিটামিন এ সাপ্লিমেন্টের পাশাপাশি ভিটামিন এ সমৃদ্ধ খাবার যেমন মিষ্টি আলু, কলিজা, পালং শাক, গাজর এবং মিষ্টিকুমড়ো খাবারের মাধ্যমে এটাকে নিয়ন্ত্রণ করা সম্ভব।
    গবেষণায় দেখা গেছে Age-related macular degeneration (AMD) চোখের দৃষ্টি হ্রাস তথা চোখের সমস্যার জন্য দায়ী কারনগুলোর মধ্যে একটি। ডায়েট, ধূমপান এবং BMI AMD সমস্যাকে প্রকট করে। তাই বুঝাই যাচ্ছে সঠিক ডায়েট ও লাইফস্টাইলের সাথে চোখের সুস্থতার বিষয়টিও জড়িত। তাহলে কিভাবে আপনি সুস্থতার চর্চায় ডায়েট ও লাইফস্টাইল প্লানকে হেলা করবেন?
    ধন্যবাদ
    Nusrat Jahan
    Nutrition and Diet Consultant
  1. royalbangla.com এ আপনার লেখা বা মতামত বা পরামর্শ পাঠাতে পারেন এই এ‌্যড্রেসে [email protected]
পরবর্তী পোস্ট

একজন সিনিয়র প্রফেসর ডাক্তারের চেম্বারটি হতে পারে একটি ছোটখাট ইন্সিটিটিউশন


4D বায়োফিজিক্যাল প্রোফাইল।

কি কি ক্ষেত্রে বায়োফিজিক্যাল প্রোফাইল করার প্রয়োজন হয় তা জেনে নিন-...........
বিস্তারিত

ঘুমানোর আগে মোবাইল ফোন ব্যবহারের ক্ষতি ও প্রতিরোধ

mobile phone
মোবাইল ফোন: আমাদের দৈনন্দিন জীবনের অবিচ্ছেদ্য অংশ। কিন্তু ঘুমানোর আগে মোবাইল ফোন ব্যবহারের কিছু ক্ষতিকর দিক রয়েছে।..............
বিস্তারিত

পছন্দের ফল কিভাবে খাচ্ছেন??

fruit
আমার নিজস্ব পছন্দের তালিকায় ফলের মধ্যে আম রয়েছে সর্বপ্রথমে। ফলের রাজা আম খেতে পছন্দ করেন না এমন মানুষ কমই রয়েছে। বিভিন্ন ভাবে আম খাওয়া যায় বলে যে যেভাবে খেতে পছন্দ করেন সেভাবেই খেয়ে থাকেন আমের সিজনে...........
বিস্তারিত

খেজুরের পুষ্টিগুণ ও স্বাস্থ্য উপকারিতা

খেজুর
খেজুরে কোন কলেস্টেরল এবং বাড়তি পরিমাণে চর্বি থাকে না। ফলে আপনি সহজেই খেজুর খাওয়া শুরু করে অন্যান্য ক্ষতিকর ও চর্বি জাতীয় খাবার থেকে দূরে থাকতে পারবেন।.........
বিস্তারিত
Erectile dysfunction

লিঙ্গের শীতলতা বা লিঙ্গ শৈথিল্য (Erectile dysfunction) কি?

tooth scaling

দাঁত স্কেলিং কি?

ice cream

আইস্ক্রিমে আসক্তি!!!

heart

হৃদয় দিয়ে হৃদয়ের যত্ন নিন

Fetal

ফিটাল গ্রোথ স্ক্যান (Fetal Growth Scan) কি, কখন এবং কেন করা প্রয়োজন।

cancer

আপনি জানেন কি? শারীরিক পরিশ্রমে, ক্যান্সারের ঝুঁকি কমে?


ছোট মাছের চচ্চড়ি
1
Eat in Fever
2
আবেগ মোকাবেলা
3
কোলেস্টেরল নিয়ন্ত্রণ
4
Reduce The Risk Of Cancer
5
দাঁতের চিকিৎসার খরচ
6
এনিমিয়া এর লক্ষণ
7
Alternative Cooking Methods to  Oil
8
ঘুমের মধ্যে কেঁপে উঠা
9
পায়খানা কষা
10