Royalbangla
Nusrat Jahan
Nusrat Jahan

চোখের যে সমস‌্যায় যে ইঙ্গিত

চোখের স্বাস্থ‌্য ও সুরক্ষা


  1. দুটো চোখ মানবদেহের জন্য কতটা উপকারী তা কখনোই দুটো বাক্যে বলা সম্ভব নয়। আপনি কি জানেন আপনার দেহের স্বাস্থ্য ও সুস্থতা আপনার চোখের মাধ্যমেও প্রকাশ পায়? আসুন দেখে নিই চোখ কিভাবে আপনার ও আমার স্বাস্থ্য সম্পর্কে ধারণা দেয়
  2. এক
    চোখে হঠাৎ ঝাঁপসা দেখা
    হঠাৎ চোখে ঝাঁপসা দেখছেন? কারনটি খোঁজার চেষ্টা করুন। চোখে ঝাপসা দেখার সমস্যাটি মস্তিষ্কে বা চোখে রক্তপ্রবাহ বাড়ার কারনে হতে পারে। এ অবস্থায় তাৎক্ষণিক চিকিৎসা নেয়া প্রয়োজন। অনেক সময় এ সমস্যাটি ভালো হয়ে গেলেও স্ট্রোকের লক্ষণ বা মাইগ্রেনের ব্যথাকেও সম্ভাবনা করে।
  3. দুই
    চোখ ফুলে যাওয়া
    Graves ডিজিজ (যার কারনে থাইরয়েড গ্রন্থি থেকে অত্যধিক হরমোন নিঃসরণ হয়)। যার ফলে ডাবল দৃষ্টিশক্তি এবং দৃষ্টিশক্তি হারানোর মতো সমস্যা হতে পারে। আবার অনেক সময় এটি ডায়রিয়া, ওজন হ্রাসের কারনেও হতে পারে। সঠিক ঔষধ বা অস্ত্রোপাচার থাইরয়েড যে হরমোন তৈরি করে তা নিয়ন্ত্রণ করতে পারে।
  4. তিন
    ঝাপসা দৃষ্টি
    এটি ডায়াবেটিসের লক্ষণ হতে পারে। ব্লাড সুগারের পরিমাণ অতিরিক্ত বেড়ে গেলে এ সমস্যাটি হয়। এটি সঠিকভাবে নিয়ন্ত্রণ করা না গেলে ডায়াবেটিক রেটিনোপ্যাথি (চোখের ক্ষুদ্র রক্তনালীগুলি রক্ত এবং অন্যান্য তরলগুলি লিক করে দেয়) হতে পারে। এর ফলে রাতে দেখতে বেশি অসুবিধা হয়।
  5. চার
    চোখের কর্ণিয়ার চারপাশে রিং আকৃতি
    এ অবস্থাকে corneal arcus বলা হয়। এর ফলে কর্ণিয়ার আশেপাশে ধূসর-সাদা রেখা দেখা দেয়। আপনি যদি বয়স্ক হন তবে এটি নিয়ে উদ্বিগ্ন হওয়ার কিছু নেই। কিন্তু আপনার বয়স যদি ৪০ বছরের কম হয় তবে এটি আপনার হাই কোলেস্টেরল হবার সম্ভাবনাকে নির্দেশ করে।
  6. পাঁচ
    চোখে হলুদ ভাব থাকা
    শরীরের ত্বক এবং চোখ যখন হলুদ দেখায়, তখন এটাকে জন্ডিসের লক্ষণ বলে ধরে নেয়া হয়। অর্থাৎ আপনার লিভারের সমস্যা রয়েছে এবং বিলিরুবিনের মাত্রা বেড়ে গেছে। অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস, ক্যান্সার, সংক্রমণ এবং দীর্ঘস্থায়ী অ্যালকোহল পানের কারনে আপনার লিভারের ক্ষতি হতে পারে।
  7. ছয়
    বারবার চোখের পলক ফেলা
    কাউকে হঠাৎ খেয়াল করুন। বারবার চোখের পলক ফেলছে। অর্থাৎ চোখ বন্ধ করছে বা খুলছে। অনেকের মধ্যেই এ সমস্যাটি দেখা যায়। এ লক্ষণটি ক্ষুধা, ক্লান্তি, ক্যাফিন, অ্যালকোহল, অপর্যাপ্ত ঘুম, দুশ্চিন্তা বা ধূমপানের কারনে হতে পারে। আবার এটা মাঝেমাঝে স্নায়ুতন্ত্রের সমস্যার কারনেও হতে পারে।
  8. সাত
    রাতকানা
    বয়ষ্ক কারো যদি স্বল্প আলোতে দেখতে সমস্যা হয় তাহলে এটা স্বাভাবিক। সেক্ষেত্রে চশমার প্রয়োজন হতে পারে। কিন্তু অল্প বয়সী মানুষের যদি এ সমস্যা হয় তাহলে বুঝতে হবে তার ভিটামিন এ-র অভাব রয়েছে। উন্নয়নশীল দেশের মানুষদের মধ্যে এ সমস্যা বেশি দেখা যায়। ভিটামিন এ সাপ্লিমেন্টের পাশাপাশি ভিটামিন এ সমৃদ্ধ খাবার যেমন মিষ্টি আলু, কলিজা, পালং শাক, গাজর এবং মিষ্টিকুমড়ো খাবারের মাধ্যমে এটাকে নিয়ন্ত্রণ করা সম্ভব।
    গবেষণায় দেখা গেছে Age-related macular degeneration (AMD) চোখের দৃষ্টি হ্রাস তথা চোখের সমস্যার জন্য দায়ী কারনগুলোর মধ্যে একটি। ডায়েট, ধূমপান এবং BMI AMD সমস্যাকে প্রকট করে। তাই বুঝাই যাচ্ছে সঠিক ডায়েট ও লাইফস্টাইলের সাথে চোখের সুস্থতার বিষয়টিও জড়িত। তাহলে কিভাবে আপনি সুস্থতার চর্চায় ডায়েট ও লাইফস্টাইল প্লানকে হেলা করবেন?
    ধন্যবাদ
    Nusrat Jahan
    Nutrition and Diet Consultant
  1. royalbangla.com এ আপনার লেখা বা মতামত বা পরামর্শ পাঠাতে পারেন এই এ‌্যড্রেসে royal_bangla@yahoo.com
পরবর্তী পোস্ট

পর্যাপ্ত ঘুমের জন্য ডিনারে যে খাবার গুলি গ্রহণ করা থেকে বিরত থাকবেন


বাচ্চাকে খাবার খাওয়ানোর ভুল পজিশন

বাচ্চাকে খাবার কিভাবে খাওয়াতে হয় তা ৭০ ভাগ মা জানেন না। আবার কেউ জেনেও মানেন না। শুধু মা নন বাচ্চা পালার সাথে সম্পর্কিত সব ব্যাক্তি ই এই সব ব্যাপারে পূর্ববর্তী দাদা দাদির ইতিহাস টেনে..........
বিস্তারিত

সুখি হবার ৭টি উপায়

happiness
(বিঃদ্রঃ স্থান, কাল ও পাত্রভেদে মানুষের চিন্তা, অনুভূতি ও আচরণে ভিন্নতা আসে).....
বিস্তারিত

ডার্ক চকলেট কি স্বাস্থ্যকর

dark-chocolate
চকলেট নিয়ে একটি প্রচলিত ধারণা হচ্ছে, চকলেট স্বাস্থ্য-হানি ঘটায়। কথাটি সঠিক নয় কারণ যেকোন খাবার ভুল পদ্ধতিতে খেলে স্বাস্থ্য-হানি ঘটবে। চকলেটের ক্ষেত্রেও ব্যতিক্রম নয়। কিছু সতর্কতা মেনে একজন সুস্থ এবং স্বাস্থ্য সচেতন মানুষ অবশ্যই চকলেট খেতে পারবেন। চলুন জেনে নেওয়া যাক ডার্ক চকলেটের কিছু গুরুত্বপূর্ণ স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে....
বিস্তারিত

মাড়ির পাথর, প্রদাহ এবং মাড়ি থেকে রক্ত পড়া।

gums
অফিস, বাসা সব সামলে নিজের জন্য ভাবার, সময় দেয়ার সময় হয়ে ওঠে না। দাঁত ও মুখের যত্ন বলতে দিনে দুইবার ব্রাশ করা তাও প্রায়ই রাতের ব্রাশ মিস হয়ে যায়। দাঁতগুলো ইদানিং একটু কালচে কালচে লাগে তার পরও সমস্যা তো হচ্ছে না,...
বিস্তারিত
Fried Rice

১ চামচ তেলে EASY Fried Rice Recipe

phobia

ফোবিয়া বা ভয়ের তালিকা: কোন ফোবিয়াতে আক্রান্ত আপনি?

intelligence

সাফল্যের মূলে আবেগীয় বুদ্ধিমত্তা

Gastric Tablets

গ্যাস্ট্রিকের ওষুধ এবং রক্তশূন্যতা

oil

রান্নায় কেন তেল কম খাবেন...

Fiber-foods

শিশুকে আঁশ জাতীয় কি কি খাবার দিবেন? (ভিডিও)


ফেসবুকে বাজে কমেন্টস
1
Heart Disease of Pregnant Mother
2
STOP BODY SHAMING
3
mental health
4
teeth
5
nucleus-cord
6
Toxin free body
7
মানসিক স্বাস্থ্য
8
ওজন
9
heart problem and solution
10