Royalbangla
Nutritionist Iqbal Hossain
Nutritionist Iqbal Hossain

ডায়েট

ডায়েট ও ডায়েটিং


  1. ডায়েট খুব ছোট একটি শব্দ, কিন্তু অনেক গুরুত্বপুর্ন। অনেকে মনে করেন যে ডায়েট মানে কম খাওয়া, কিন্তু না, ডায়েট মানে কখনই কম খাওয়া না, ডায়েট মানে হল সুষম খাবার খাওয়া। যে খাবারের মাঝে প্রতিটি খাদ্য উপাদান একটি নির্দিষ্ট অনুপাতে উপস্থিত থাকবে। আজকাল ডায়েট যেন মানুষের একধরনের ফ্যাশনে পরিনত হয়েছে। অনেকের কাছে ডায়েট মানে যেন সারাদিন না খেয়ে থাকা। অতিরিক্ত ওজন কমাতে অনেকে মরিয়া হয়ে থাকেন। যেখানে যে ধরনের পরামর্শ পান সেটাই যেন অমৃত মনে করে গিলতে থাকেন। কেউ কেউ আবার দশ দিনে পনের কেজি ওজন কমানোর মত ভয়াবহ মিশনেও নামেন। অনেকে আবার গুগুলে সার্চ দেন যে কোন খাবারে ওজন কমে তা জানার জন্য। অনেক রকমের সাপ্লিমেন্টারী কিনে খেতে থাকেন অনেকে, যেগুলো কিনতে আপনার কষ্টার্জিত অনেক টাকা খরচ হয়ে যায় কিন্তু কাজের কাজ কিছুই হয়না। অনেকে মাঝেমাঝে সফল ও হোন। কিন্তু এই সফল হওয়ার পিছনে যে আপনার কতটা ক্ষতি হয়ে গেল সেটা আপনি কখনও ভেবে দেখেছেন? ভুল নিয়মে ডায়েট করার ফলে আপনার কতগুলো শারীরিক সমস্যা দেখা দিচ্ছে সেটা নিশ্চয় এতোদিনে টের পেয়েছেন? ভুল-ভাল ডায়েটের ফলে আপনার শরীর অনেক দুর্বল হয়ে যাবে, চুল পড়ে যেতে পারে, চর্ম রোগে আক্রান্ত হতে পারেন, স্কিন তার লাবন্য হারাবে, কন্সটিপেশন হতে পারে, আপনার সন্তান ধারনের ক্ষমতা হারাতে পারেন, এছাড়াও অনেক সমস্যার সম্মুখীন হতে পারেন আপনি।
    ওজন কমানোর জন্য আপনিও ডায়েট করতে পারেন। তবে ডায়েট করতে হলে প্রথমেই আপনাকে নিজের শরীরের মেকানিজম এবং খাবারে বিভিন্ন ধরনের কাজ আর গুনাগুন সম্পর্কে খুব ভালো ধারনা রাখতে হবে। আর এই বিষয়টা আপনার ডায়েটিশিয়ানই সবচেয়ে ভালো জানেন, তাই নিজের শরীরের ক্ষতি এড়িয়ে যদি ডায়েট করতে চান তাহলেই অবশ্যই আপনার ডায়েটিশিয়ানের পরামর্শ নিন।
    জগতে মানুষের পাশাপাশি অনেক প্রানী আছে। আপনি একটু খেয়াল করলেই দেখবেন যে, অন্যান্য প্রানী যেগুলো আছে তারা প্রায় একই ধরনের খাবার খেয়ে জীবন ধারনে সক্ষম। কিন্তু মানুষ একই ধরনের খাবার খেয়ে বাঁচতে পারেনা। যেমন ধরুন, আপনি গরুকে সারাজীবন ঘাস খেতে দেন, দেখবেন গরু ঘাস খেয়েই সারাজীবন পার করে দিবে, বাঘকে মাংস খেতে দেন, দেখবেন যে বাঘ সারাজীবন মাংস খেয়েই বেচে থাকবে, মুরগী বা পাখিকে সারাজীবন চাল বা ধান খেতে দেন, দেখবেন যে তারাও সারাজীবন চাল খেয়েই বেঁচে থাকবে। কিন্তু মানুষকে সারাজীবন শুধু ভাত বা শুধু মাংস খেতে দিন দেখবেন যে মানুষ বাঁচতে পারবে না। তার মানে হচ্ছে যে মানুষের শরীরে সবধরনের খাবারের দরকার হয়। প্রতিটি খাবারের আলাদা আলাদা গুনাগুন থাকে যা মানুষের শরীরের আলাদা আলাদা চাহিদা পুরন করে। আপনি হয়ত ডায়েটের নামে ভাত বা কার্বোহাইড্রেট খাওয়া বন্ধ করে দিয়েছেন, তাহলে আপনার শরীরে কার্বোহাইড্রেটের চাহিদা পুরন হবে কিভাবে। আবার অনেকে মাছ, মাংস, ডিম এগুলোও বন্ধ করে দিয়েছেন, এখন আপনি প্রোটিনসহ কিছু গুরুত্বপুর্ন মিনারেল এবং ভিটামিনের অভাবে ভুগতে থাকবে, যার প্রভাব আপনার সমস্ত শরীরে ফুটে উঠবে।
    তাই ওজন কমানোর জন্য ডায়েট করতে হলে খেয়ে ডায়েট করবেন, না খেয়ে কখনও ডায়েট করবেন না। সবধরনের খাবার খাবেন তবে আপনার শরীরের চাহিদার চেয়ে একটু কম খাবেন। আর আপনার শরীরের চাহিদা কতটুকু তা জানার জন্য আপনার পুষ্টিবিদের পরামর্শ নিন। যেকোন ব্যাক্তির পরামর্শে ডায়েট করলে আপনার লাভের চেয়ে ক্ষতিই বেশি হবে।
    পুষ্টিবিদ মোঃ ইকবাল হোসেন
    চেম্বারঃ
    সার্জিস্কোপ হাসপাতাল, ইউনিট-২, কাতালগঞ্জ, চট্টগ্রাম। প্রতি শুক্রবার থেকে বুধবার, সন্ধ্যা ৭ঃ০০ টা থেকে রাত ১০ঃ০০ টা পর্যন্ত।

    সিরিয়ালের জন্যঃ ০১৭৬৪-৭৮৬৭৫৩ অনলাইন সেবা পাওয়ার জন‌্য
    হোয়াটস এ‌্যাপ নম্বর-01533843123
  1. royalbangla.com এ আপনার লেখা বা মতামত বা পরামর্শ পাঠাতে পারেন এই এ‌্যড্রেসে royal_bangla@yahoo.com
পরবর্তী পোস্ট

পর্যাপ্ত ঘুমের জন্য ডিনারে যে খাবার গুলি গ্রহণ করা থেকে বিরত থাকবেন


বাচ্চাকে খাবার খাওয়ানোর ভুল পজিশন

বাচ্চাকে খাবার কিভাবে খাওয়াতে হয় তা ৭০ ভাগ মা জানেন না। আবার কেউ জেনেও মানেন না। শুধু মা নন বাচ্চা পালার সাথে সম্পর্কিত সব ব্যাক্তি ই এই সব ব্যাপারে পূর্ববর্তী দাদা দাদির ইতিহাস টেনে..........
বিস্তারিত

সুখি হবার ৭টি উপায়

happiness
(বিঃদ্রঃ স্থান, কাল ও পাত্রভেদে মানুষের চিন্তা, অনুভূতি ও আচরণে ভিন্নতা আসে).....
বিস্তারিত

ডার্ক চকলেট কি স্বাস্থ্যকর

dark-chocolate
চকলেট নিয়ে একটি প্রচলিত ধারণা হচ্ছে, চকলেট স্বাস্থ্য-হানি ঘটায়। কথাটি সঠিক নয় কারণ যেকোন খাবার ভুল পদ্ধতিতে খেলে স্বাস্থ্য-হানি ঘটবে। চকলেটের ক্ষেত্রেও ব্যতিক্রম নয়। কিছু সতর্কতা মেনে একজন সুস্থ এবং স্বাস্থ্য সচেতন মানুষ অবশ্যই চকলেট খেতে পারবেন। চলুন জেনে নেওয়া যাক ডার্ক চকলেটের কিছু গুরুত্বপূর্ণ স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে....
বিস্তারিত

মাড়ির পাথর, প্রদাহ এবং মাড়ি থেকে রক্ত পড়া।

gums
অফিস, বাসা সব সামলে নিজের জন্য ভাবার, সময় দেয়ার সময় হয়ে ওঠে না। দাঁত ও মুখের যত্ন বলতে দিনে দুইবার ব্রাশ করা তাও প্রায়ই রাতের ব্রাশ মিস হয়ে যায়। দাঁতগুলো ইদানিং একটু কালচে কালচে লাগে তার পরও সমস্যা তো হচ্ছে না,...
বিস্তারিত
Fried Rice

১ চামচ তেলে EASY Fried Rice Recipe

phobia

ফোবিয়া বা ভয়ের তালিকা: কোন ফোবিয়াতে আক্রান্ত আপনি?

intelligence

সাফল্যের মূলে আবেগীয় বুদ্ধিমত্তা

Gastric Tablets

গ্যাস্ট্রিকের ওষুধ এবং রক্তশূন্যতা

oil

রান্নায় কেন তেল কম খাবেন...

Fiber-foods

শিশুকে আঁশ জাতীয় কি কি খাবার দিবেন? (ভিডিও)


ফেসবুকে বাজে কমেন্টস
1
Heart Disease of Pregnant Mother
2
STOP BODY SHAMING
3
mental health
4
teeth
5
nucleus-cord
6
Toxin free body
7
মানসিক স্বাস্থ্য
8
ওজন
9
heart problem and solution
10