Royalbangla
পুষ্টিবিদ সিরাজাম মুনিরা
পুষ্টিবিদ সিরাজাম মুনিরা

ফর্সা হতে চান?

ত্বক ও সৌন্দর্যচর্চা


  1. পৃথিবীতে সবচেয়ে বেশি ক্রিম বিক্রি হয় ফর্সা হওয়ার। মানুষের একটা অদ্ভুত আকর্ষণ কাজ করে এই সাদা হওয়ার পেছনে। কিন্তু জানেন কী? এই রং ফর্সা হওয়ার ক্রিম আপনার স্কিন ক্যান্সার থেকে মৃত্যুর দিকেও ধাবিতো করতে পারে! সৃষ্টিকর্তা যা দিয়েছেন তা নিয়েই খুশি থাকা শিখুন। তবে সুখবর হচ্ছে কিছু খাবার আপনার ত্বককে ভেতর থেকে উজ্জ্বল করে দিবে, যদি নিয়মিত খেতে পারেন। আপনাদের আর অপেক্ষা করাতে চাচ্ছিনা। জেনে নেই কী কী খাবার আমাদের খাদ্যতালিকায় রাখা উচিত
  2. এক
    পানি
    সুন্দরী হতে চান? সারাদিন প্রচুর পরিমাণে পানি পান করুন। পানি আপনার শরীরকে অভ্যন্তরীণভাবে হাইড্রেটেড রাখবে, যা ফলস্বরূপ সরাসরি আপনার ত্বকে প্রতিফলিত হবে। সেই সাথে পানি ক্ষতিকারক টক্সিনগুলি ধংস্ব করে ত্বককে করে ঝকঝকে। তাই নিয়মিতো পানি পান করুন।
  3. দুই
    উপযুক্ত ডায়েট
    এটি আপনার ত্বককে উজ্জ্বল করার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ উপাদান, কারণ উপযুক্ত ডায়েট আপনার ত্বককে স্বাস্থ্যকর গ্লো দেবে। সেক্ষেত্রে ডায়েটিশিয়ান হতে পারে আপনার এ ব্যাপারে সবচেয়ে কাছের সহযোগী।
  4. তিন
    করলা
    করলায় রয়েছে ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম এবং ম্যাঙ্গানিজ যা ত্বকের জন্য বেশ উপকারী। করলা ত্বকের রংয়ের অসমতা দূর করার পাশাপাশি উজ্জ্বলতা বাড়াতেও সাহায্য করে। এছাড়াও এতে রয়েছে ভিটামিন-সি যা কোষের ক্ষতি পুষিয়ে ত্বক সুস্থ্য রাখতে উপযোগী। তাছাড়া করলা কোলাজেন গঠনেও সাহায্য করে। তাই করলা খাবেন একটু মনে করে।
  5. চার
    আ্যলোভেরা
    এটিতে অক্সিন এবং গিব্বেরেলিন হরমোন রয়েছে যা ত্বকের ক্ষত নিরাময় করে ত্বককে ভেতর থেকে করে উজ্জ্বল।
  6. পাঁচ
    গাজর
    গাজরে উচ্চ মাত্রায় বিটা ক্যারোটিন, ভিটামিন-এ এবং অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। তারা আপনার ত্বক থেকে বিষাক্ত পদার্থ বাইরে বের করে আপনার ত্বককে স্বাস্থ্যকর করে তোলে। এছাড়াও গাজর আপনার ত্বককে সানবার্ন থেকে রক্ষা করে। তাই বেশি বেশি করে গাজর খান। দেখেন না? খরগোশে কতো সাদা!
  7. ছয়
    ডিম
    দিনে একটি ডিম খাওয়া অবশ্যই ভাল অভ্যাস। এতে অ্যামিনো অ্যাসিড, অ্যান্টিঅক্সিডেন্টস, লুটেইন এবং জেক্সানথিন রয়েছে যা ত্বককে ক্ষতিকারক ইউভি রশ্মি (UV Ray) থেকে রক্ষা করে । পাশাপাশি ত্বকের নতুন কোষ উৎপাদন করে, যেটি ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে। তাই নিয়ম করে প্রতিদিন ১টি করে ডিম খেতে ভুল করবেন না।
  8. সাত
    লেবু
    লেবু অ্যাসকরবিক অ্যাসিড সমৃদ্ধ – একটি প্রাকৃতিক অ্যান্টিঅক্সিড্যান্ট এবং এরা ফ্রি-রেডিকেল এর বিরুদ্ধে যুদ্ধ করে। যার ফলে বার্ধক্যজনিত ত্বক এবং ত্বকের ক্ষতি রোধ করে। প্রতিদিন ১টি লেবু আপনার ত্বককে উজ্জ্বল করবে যাদুর মতো!
  9. আট
    টমেটো
    এই লাল ফলটি খেয়ে আপনার ত্বককে শক্ত এবং উজ্জ্বল বোধ করতে সাহায্য করুন। এটি ত্বকে কোলাজেন তৈরি করে যা আপনাকে প্রাকৃতিকভাবে চেহারার গ্লো দিবে।
  10. নয়
    রসুন
    রসুন একটি প্রাকৃতিক অ্যান্টিবায়োটিক যাতে কিছু মারাত্মক আশ্চর্যজনক সুপার পাওয়ার রয়েছে। এটি আপনার রক্ত পরিষ্কার করে এবং আপনার ত্বকে আটকে থাকা ময়লাকে মুক্তি দেয়। এটি ব্রণজনিত সমস্যা সমাধানেও কাজ করে। পাশাপাশি এটি বার্ধক্য প্রক্রিয়াটি ধীর করতে সহায়তা করে। তাহলে বুঝতেই পারছেন রসুন আপনার ত্বককে কীভাবে উজ্জ্বল করবে।
  11. দশ
    বাদাম
    বাদামে প্রয়োজনীয় ফ্যাটি অ্যাসিড রয়েছে যা আমাদের ত্বককে কোমল, আর্দ্র ও উজ্জ্বল করে।
  12. এগার
    দই
    দই এর প্রোবায়োটিক হজম ক্ষমতাকে উন্নত করে। যখন আপনার হজম ক্ষমতা ভালো থাকে এবং অন্ত্রের কোনো সমস্যা না থাকে তখন আপনার ত্বক এমনিতে উজ্জ্বল হবে।
  13. বার
    আনারস
    আনারসে ভিটামিন-সি বেশি থাকার পাশাপাশি এমন এনজাইম রয়েছে যা বয়সের দাগ, সূক্ষ্ম রেখাগুলি হ্রাস করতে সহায়তা করে এবং আপনার ত্বককে কোমল করে তোলে। তাই ত্বকের উজ্জ্বলতায় আনারস অবশ্যই খাবেন।
  14. তের
    চিয়া বীজ
    নিউ ইয়র্ক সিটির মাউন্ট সিনাই হাসপাতালের চর্মরোগ সংক্রান্ত কসমেটিক এবং ক্লিনিকাল গবেষণার পরিচালক জোশুয়া জেইনার জানান –
    চিয়া বীজ নতুন কোষ তৈরি করে ত্বককে উজ্জ্বল করে।পাশাপাশি ত্বককে কুঁচকে যাওয়া থেকে রক্ষা করে।
    তাই এখন থেকে চিয়া বীজ খাবারের তালিকায় অবশ্যই রাখবেন।
  15. চৌদ্দ
    মিষ্টি আলু
    আপনার যদি তৈলাক্ত ত্বক থাকে তবে মিষ্টি আলুর মতো ভালো খাবার ত্বকের জন্য আর হতেই পারেনা। নিখুঁত ত্বকের জন্য কেবল কার্ব-মুক্ত হওয়ার কোনও কারণ নেই।
    আমেরিকার পুষ্টিবিজ্ঞানী জাইচনার বলেছেন
    মিষ্টি আলু ত্বকের উজ্জ্বলতায় ম্যাজিকের মতো কাজ করে। তবে তাই বলে ৩/৪ টি এক বসায় খেয়ে ফেলবেন না।
    এছাড়া সামান্য কিছু নিয়ম মানবেন


  16. সকাল বেলা খালি পেটে পানি পান করবেন।

  17. শারীরিক ব্যায়াম করবেন।

  18. ৬ – ৭ ঘন্টা রাতে ঘুমাবেন, তবে দিনে নয়।

  19. প্রতিটি খাবারে বেশ ভালো পরিমাণে ফল, ভেজিটেবল এবং প্রোটিন অন্তর্ভুক্ত করুন।

  20. আপনার লিভার ভালো থাকে এমন খাবার গ্রহণ করুন।

  21. আপনার যেসকল খাবারে এলার্জি হয় তা এড়িয়ে চলুন।

  22. অতিরিক্ত মশলা, ফাস্টফুড ও কোল্ড ড্রিংক বাদ দিতে হবে।

  23. সবশেষে অবশ্যই ৮ – ১০ গ্লাস পানি পান করুন।
    সবশেষে আমাদের দেশের মেয়েরা এই রং নিয়ে সবচেয়ে বেশি ভুক্তভোগী। নিজেকে ছোটো করবেন না। মনে রাখবেন আর্টিফিশিয়াল ক্রিম কখনোই আপনার সুফল ডেকে আনবেনা। তাই আজ থেকে ক্রিম সাপ্লিমেন্ট বাদ দিয়ে স্বাস্থ্যকর ও পুষ্টিদায়ক খাবার গ্রহণ করুন। কারণ খাদ্য আপনাকে ভেতর থেকে সুন্দর করে তুলবে, যা আপনার জন্য ক্ষতিকর নয়। আজ তাহলে এ পর্যন্তই। পরের পর্বে নিয়ে আসবো ভিন্ন কোনো চমক. . !
    লেখক
    পুষ্টিবিদ সিরাজাম মুনিরা
    কনসালটেন্ট ডায়েটিশিয়ান
    ইবনেসিনা মেডিকেল কলেজ হাসপাতাল ও কেয়ার মেডিকেল কলেজ হাসপাতাল
  1. royalbangla.com এ আপনার লেখা বা মতামত বা পরামর্শ পাঠাতে পারেন এই এ‌্যড্রেসে royal_bangla@yahoo.com
পরবর্তী পোস্ট

রাইনোপ্লাস্টি (Rhinoplasty) নাকের সৌন্দর্য বর্ধনের সার্জারি।


সুস্থ এবং ফিট থাকতে একজন নারী প্রাত্যহিক জীবনে যে রুটিন মেনে চলবেন

একজন নারী যিনি কর্মজীবী হোন কিংবা গৃহিণী, সকাল থেকে রাত অবধি প্রচন্ড ব্যস্ত সময় পার করেন। সারাদিনের ব্যস্ততায় নিজের দায়িত্ব সঠিকভাবে পালন করতে গিয়ে অনেকেই নিজের প্রতি খেয়াল রাখার সময় পান না।.......
বিস্তারিত

ডাউন্স সিন্ড্রোম!

baby
এই হরমোন আমাদের ক্ষুধা কে নিয়ন্ত্রন করে।কিছু কিছু ডাটা দেখাচ্ছে যে এই হরমোন ডাউন্স সিন্ড্রোমিক চাইল্ড দের বেড়ে যাওয়ার কারনে তাদের এই ক্ষুধার নিয়ন্ত্রন থাকে না যা অবেসিটির ঝুকিতে ফেলে দেয়।.....
বিস্তারিত

পজিটিভ ব্যক্তিত্ব

ইতিবাচক ব্যক্তিত্ব
একজন পজিটিভ মানসিকতা সম্পন্ন ব্যক্তি শারীরিক ও মানসিকভাবে স্বাস্থ্যবান থাকেন। অন্যান্ন ব্যক্তির নিকট এসব ব্যক্তির গ্রহণ যোগ্যতা অনেক বেশি। কতগুলো গুনাবলি চর্চা করতে পারলে আপনিও পজিটিভ মানসিকতা সম্পন্ন ব্যক্তি হতে পারেন।....
বিস্তারিত

হাত- পা জ্বালাপোড়া

Burning
চেম্বারে অনেক রোগী আসেন যাদের সমস্যা হাত-পা জ্বালাপোড়া। কেউ কেউ বলেন হাত-পা ঝিমঝিম করে,হাত পা টানে,খোচাখোচা অনুভূতি হয়।মোটা দাগে এগুলো সব নার্ভের সমস্যা যাকে Peripheral Neuropathy.....
বিস্তারিত
nutritional-needs

দ্রব্যমূল্যের ঊর্ধ্বমুখী বাজারে কিভাবে পুষ্টি চাহিদা পুরন করবেন?

blood

কি কি খেলে রক্ত বাড়ে?

Delivery

সিজার ও নরমাল ডেলিভারি

smile

কেন হাসবো???

স্বল্প তেলে রান্না

১ চামচ তেলে ডিম কারি রেসিপি (ভিডিও)

small fish

ডায়েটে রাখুন ছোট মাছ


STOP BODY SHAMING
1
mental health
2
teeth
3
nucleus-cord
4
Toxin free body
5
মানসিক স্বাস্থ্য
6
ওজন
7
heart problem and solution
8
গর্ভবতী
9
সাইনাস আর সাইনুসাইটিস
10