Royalbangla
ডা. ফাতেমা জোহরা
ডা. ফাতেমা জোহরা

কী ভাবে বুঝবেন আপনার পোস্টট্রামটিক স্ট্রেস ডিসঅর্ডার হয়েছে ? এবং এতে করনীয় কী?

মানুসিক স্বাস্থ্য

বর্তমানে ধর্ষণের ঘটনা বেড়ে যাওয়ায় সবার ভিতর একধরনের ভয় কাজ করে।সাধারণত কোনও ব্যক্তির যৌন আক্রমণ , যুদ্ধক্ষেত্র, ট্র্যাফিক সংঘর্ষ , বা ব্যক্তির জীবনের অন্যান্য হুমকিগুলির মতো একটি মারাত্মক ইভেন্টের মুখোমুখি হওয়ার পরে কিছু মানসিক লক্ষণ বিকশিত হতে পারে।একে বলে পোস্টট্রামটিক স্ট্রেস ডিসঅর্ডার ( PTSD ) যা একটি মানসিক ব্যাধি ।

লক্ষণগুলির মধ্যে

১. বিরক্তিকর চিন্তা, অনুভূতি

২. ইভেন্ট সম্পর্কিত মানসিক বা শারিরীক সমস্যা অনুভূতি বা স্বপ্নগুলি অন্তর্ভুক্ত হতে পারে।

৩. ট্রমা-সম্পর্কিত সংকেতগুলি এড়ানোর প্রচেষ্টা।

৪. কোন ব্যক্তি কীভাবে চিন্তা করে এবং অনুভব করে তার মধ্যে পরিবর্তনগুলি এবং বৃদ্ধি পায়।

এই লক্ষণগুলি ইভেন্টের এক মাসেরও বেশি সময় ধরে চলছে। অল্পবয়সী শিশুরা দুর্দশা দেখাতে পারে না, বরং পরিবর্তনের মাধ্যমে তাদের স্মৃতি প্রকাশ করতে পারে। PTSD সহ একজন ব্যক্তি আত্মহত্যা এবং ইচ্ছাকৃত স্ব-ক্ষতির জন্য ঝুঁকিপূর্ণ।

একটি আঘাতমূলক ঘটনা অভিজ্ঞতা অধিকাংশ মানুষ PTSD হয় না। যে ব্যক্তিরা বৈষম্য এবং প্রাকৃতিক দুর্যোগের মতো অ্যাটাক- ভিত্তিক আক্রান্ত অভিজ্ঞতার শিকার হয় তাদের তুলনায় আন্তঃব্যক্তিগত আঘাত (উদাহরণস্বরূপ ধর্ষণ বা শিশু নির্যাতনের অভিজ্ঞতা ) বেশি PTSD হয়। প্রায় অর্ধেক মানুষ ধর্ষণের পর PTSD বিকাশ। প্রাপ্তবয়স্কদের তুলনায় শিশুরা হ্রাসের পরে PTSD বিকাশের সম্ভাবনা কম, বিশেষ করে যদি তারা ১০ বছরের কম বয়সী হয়। নির্ণয় একটি আক্রান্ত ঘটনা নিম্নলিখিত নির্দিষ্ট উপসর্গ উপস্থিতি উপর ভিত্তি করে।

 PTSD তে করনীয়

মার্কিন যুক্তরাষ্ট্রে প্রায় 3.5% প্রাপ্তবয়স্কদের একটি নির্দিষ্ট বছরে PTSD থাকে এবং 9% মানুষ তাদের জীবনে কিছু সময়ে এটিকে বিকাশ করে। বিশ্বের বাকি অংশে, প্রদত্ত বছরে হার 0.5% থেকে 1% এর মধ্যে। পুরুষের তুলনায় মহিলাদের মধ্যে এটি বেশি দেখা যায়।

কাউন্সেলিং প্রাথমিক উপসর্গগুলির সাথে যারা লক্ষ্যবস্তু করা হয় সেগুলি প্রতিরোধ করা সম্ভব হলেও সমস্ত লক্ষণ-উন্মুক্ত ব্যক্তিদের প্রদত্ত উপসর্গগুলির উপস্থিতিতে কিনা তা কার্যকর নয়। PTSD সঙ্গে মানুষের জন্য প্রধান চিকিত্সা কাউন্সেলিং (সাইকোথেরাপি) এবং ওষুধ।

EMDR এবং CBT কাউন্সিলিং এর মাধ্যমে দেয়া যায়।উপরন্তু, স্কুল ভিত্তিক থেরাপি উপলব্ধতা PTSD সঙ্গে শিশুদের জন্য বিশেষ করে গুরুত্বপূর্ণ।

CBT একজন ব্যক্তির মতামত পরিবর্তন বা চিন্তাভাবনা বা আচরণের প্যাটার্ন বা উভয় নেতিবাচক অনুভূতি জন্য চেষ্টা করে পরিবর্তন করার চেষ্টা করে। সিবিটি PTSD এর কার্যকর চিকিৎসা হিসাবে প্রমাণিত হয়েছে এবং বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বিভাগ দ্বারা এটি যত্ন মান বিবেচনা করা হয় । এতে, ব্যক্তিরা এমন চিন্তাধারা চিনতে শিখতে পারে যা তাদের ভয় পায় বা মন খারাপ করে এবং কম বিরক্তিকর চিন্তার সাথে তাদের প্রতিস্থাপন করে। লক্ষ্য কিভাবে ঘটনা সম্পর্কে নির্দিষ্ট চিন্তাধারা PTSD-সংক্রান্ত চাপ সৃষ্টি করে বুঝতে।

তাই দেরি না করে এসব লক্ষণ দেখা দিলে মানসিক রোগ বিশেষজ্ঞ এর পরামর্শ ও চিকিৎসা নেয়া উচিত।

ডা. ফাতেমা জোহরা
MBBS(DU), MD Psychiatry (BSMMU), FMD(USTC), DHMS(BD)
মনোরোগ, যৌনরোগ ও মাদকাসক্তি নিরাময় বিশেষজ্ঞ
সহকারী অধ্যাপক
মানসিক রোগ বিভাগ
ব্রাহ্মণবাড়িয়া মেডিকেল কলেজ
লেখকের সাথে যোগাযোগ করতে নিচের ফেসবুক পেইজে ক্লিক করুন
www.facebook.com/Dr-Fatema-Zohra-Psychiatrist-Specialist-in-Family-Medicine-293734764582169

  1. royalbangla.com এ আপনার লেখা বা মতামত বা পরামর্শ পাঠাতে পারেন এই এ‌্যড্রেসে royal_bangla@yahoo.com
পরবর্তী পোস্ট

খাবারের পুষ্টিগুণ নিশ্চিত করতে কেমন রান্না করা উচিত ?



মিসড গর্ভপাত (missed abortion / missed miscarraige)

ডাঃ সরওয়াত আফরিনা আক্তার (রুমা) ,Consultant Sonologist
যখন একটি এম্ব্রাইও বা ফিটাস মার্তৃগর্ভে মৃত অবস্থায় থাকে কিন্তু আমাদের শরীর তা বুঝতে পারে না বা জরায়ু ভেতর থেকে তা বের করে দেয়নি, তাকে আমরা মিসড গর্ভপাত (missed abortion) বলি।.......
বিস্তারিত

দাঁত তুললে কি চোখের ক্ষতি হয় ???

ডা: এস.এম.ছাদিক,বি ডি এস (ডি ইউ),এম পি এইচ (অন কোর্স)
পালপাইটিস (Pulpitis) নামক দাঁতের এই রোগটিই মূলত ভীতির কারণ হয়ে দাঁড়ায় রোগীদের নিকট। কেননা ব্যথাটি তখন অতি দ্রুত ছড়িয়ে পড়ে যে পাশের দাঁতে ব্যথা সে পাশে চোখে,ঘাড়ে,মাথায় এবং কানের দিকে।.....
বিস্তারিত

অস্টিওপোরেসিস

পুষ্টিবিদ মোঃ ইকবাল হোসেন।বিএসসি (সম্মান), এমএসসি (প্রথম শ্রেণী) (ফলিত পুষ্টি ও খাদ্য প্রযুক্তি)
মানুষে হাড়ের মুল উপাদান হচ্ছে ক্যালসিয়াম, ফসফরাস এবং ভিটামিন -ডি। কোন কারনে যদি শরীরে ক্যালশিয়াম এবং ভিটামিন ডি এর অভাব হয় তাহলে এই রোগ হওয়ার সম্ভাবনা অনেক বেশি থাকে।.......
বিস্তারিত

ক্যান্সার ম্যানেজমেন্ট: ক্যান্সার রোগীদের জন্য জরুরি টিপস

ডাঃ লায়লা শিরিন
আজকের সময়ের আতংকের নাম ক্যান্সার। সবচেয়ে বেশি আলোচনা হয় ক্যান্সার ম্যানেজমেন্ট ঠিক হলো কিনা এটি নিয়ে।......
বিস্তারিত