Royalbangla
ডা. ফাতেমা জোহরা
ডা. ফাতেমা জোহরা

কী ভাবে বুঝবেন আপনার পোস্টট্রামটিক স্ট্রেস ডিসঅর্ডার হয়েছে ? এবং এতে করনীয় কী?

মানুসিক স্বাস্থ্য

বর্তমানে ধর্ষণের ঘটনা বেড়ে যাওয়ায় সবার ভিতর একধরনের ভয় কাজ করে।সাধারণত কোনও ব্যক্তির যৌন আক্রমণ , যুদ্ধক্ষেত্র, ট্র্যাফিক সংঘর্ষ , বা ব্যক্তির জীবনের অন্যান্য হুমকিগুলির মতো একটি মারাত্মক ইভেন্টের মুখোমুখি হওয়ার পরে কিছু মানসিক লক্ষণ বিকশিত হতে পারে।একে বলে পোস্টট্রামটিক স্ট্রেস ডিসঅর্ডার ( PTSD ) যা একটি মানসিক ব্যাধি ।

লক্ষণগুলির মধ্যে

১. বিরক্তিকর চিন্তা, অনুভূতি

২. ইভেন্ট সম্পর্কিত মানসিক বা শারিরীক সমস্যা অনুভূতি বা স্বপ্নগুলি অন্তর্ভুক্ত হতে পারে।

৩. ট্রমা-সম্পর্কিত সংকেতগুলি এড়ানোর প্রচেষ্টা।

৪. কোন ব্যক্তি কীভাবে চিন্তা করে এবং অনুভব করে তার মধ্যে পরিবর্তনগুলি এবং বৃদ্ধি পায়।

এই লক্ষণগুলি ইভেন্টের এক মাসেরও বেশি সময় ধরে চলছে। অল্পবয়সী শিশুরা দুর্দশা দেখাতে পারে না, বরং পরিবর্তনের মাধ্যমে তাদের স্মৃতি প্রকাশ করতে পারে। PTSD সহ একজন ব্যক্তি আত্মহত্যা এবং ইচ্ছাকৃত স্ব-ক্ষতির জন্য ঝুঁকিপূর্ণ।

একটি আঘাতমূলক ঘটনা অভিজ্ঞতা অধিকাংশ মানুষ PTSD হয় না। যে ব্যক্তিরা বৈষম্য এবং প্রাকৃতিক দুর্যোগের মতো অ্যাটাক- ভিত্তিক আক্রান্ত অভিজ্ঞতার শিকার হয় তাদের তুলনায় আন্তঃব্যক্তিগত আঘাত (উদাহরণস্বরূপ ধর্ষণ বা শিশু নির্যাতনের অভিজ্ঞতা ) বেশি PTSD হয়। প্রায় অর্ধেক মানুষ ধর্ষণের পর PTSD বিকাশ। প্রাপ্তবয়স্কদের তুলনায় শিশুরা হ্রাসের পরে PTSD বিকাশের সম্ভাবনা কম, বিশেষ করে যদি তারা ১০ বছরের কম বয়সী হয়। নির্ণয় একটি আক্রান্ত ঘটনা নিম্নলিখিত নির্দিষ্ট উপসর্গ উপস্থিতি উপর ভিত্তি করে।

 PTSD তে করনীয়

মার্কিন যুক্তরাষ্ট্রে প্রায় 3.5% প্রাপ্তবয়স্কদের একটি নির্দিষ্ট বছরে PTSD থাকে এবং 9% মানুষ তাদের জীবনে কিছু সময়ে এটিকে বিকাশ করে। বিশ্বের বাকি অংশে, প্রদত্ত বছরে হার 0.5% থেকে 1% এর মধ্যে। পুরুষের তুলনায় মহিলাদের মধ্যে এটি বেশি দেখা যায়।

কাউন্সেলিং প্রাথমিক উপসর্গগুলির সাথে যারা লক্ষ্যবস্তু করা হয় সেগুলি প্রতিরোধ করা সম্ভব হলেও সমস্ত লক্ষণ-উন্মুক্ত ব্যক্তিদের প্রদত্ত উপসর্গগুলির উপস্থিতিতে কিনা তা কার্যকর নয়। PTSD সঙ্গে মানুষের জন্য প্রধান চিকিত্সা কাউন্সেলিং (সাইকোথেরাপি) এবং ওষুধ।

EMDR এবং CBT কাউন্সিলিং এর মাধ্যমে দেয়া যায়।উপরন্তু, স্কুল ভিত্তিক থেরাপি উপলব্ধতা PTSD সঙ্গে শিশুদের জন্য বিশেষ করে গুরুত্বপূর্ণ।

CBT একজন ব্যক্তির মতামত পরিবর্তন বা চিন্তাভাবনা বা আচরণের প্যাটার্ন বা উভয় নেতিবাচক অনুভূতি জন্য চেষ্টা করে পরিবর্তন করার চেষ্টা করে। সিবিটি PTSD এর কার্যকর চিকিৎসা হিসাবে প্রমাণিত হয়েছে এবং বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বিভাগ দ্বারা এটি যত্ন মান বিবেচনা করা হয় । এতে, ব্যক্তিরা এমন চিন্তাধারা চিনতে শিখতে পারে যা তাদের ভয় পায় বা মন খারাপ করে এবং কম বিরক্তিকর চিন্তার সাথে তাদের প্রতিস্থাপন করে। লক্ষ্য কিভাবে ঘটনা সম্পর্কে নির্দিষ্ট চিন্তাধারা PTSD-সংক্রান্ত চাপ সৃষ্টি করে বুঝতে।

তাই দেরি না করে এসব লক্ষণ দেখা দিলে মানসিক রোগ বিশেষজ্ঞ এর পরামর্শ ও চিকিৎসা নেয়া উচিত।

ডা. ফাতেমা জোহরা
MBBS(DU), MD Psychiatry (BSMMU), FMD(USTC), DHMS(BD)
মনোরোগ, যৌনরোগ ও মাদকাসক্তি নিরাময় বিশেষজ্ঞ
সহকারী অধ্যাপক
মানসিক রোগ বিভাগ
ব্রাহ্মণবাড়িয়া মেডিকেল কলেজ
লেখকের সাথে যোগাযোগ করতে নিচের ফেসবুক পেইজে ক্লিক করুন
www.facebook.com/Dr-Fatema-Zohra-Psychiatrist-Specialist-in-Family-Medicine-293734764582169

  1. royalbangla.com এ আপনার লেখা বা মতামত বা পরামর্শ পাঠাতে পারেন এই এ‌্যড্রেসে [email protected]
পরবর্তী পোস্ট

নরমাল ডেলিভারির জন্য টিপস


বুকে ধড়ফড় করে?? কি করবেন??

ডা: অনির্বাণ মোদক পূজন,হৃদরোগ, বাতজ্বর ও উচ্চ রক্তচাপ রোগ বিশেষজ্ঞ
একটু খেয়াল করলেই বুঝবেন হঠাৎ করেই বুকের ভেতরটা ধড়ফড় করে। এ সমস্যাটি বিশেষ করে নারীদের মধ্যে বেশি দেখা যায়। বুক ধড়ফড় করলে সবাই ভয় পেয়ে যান।আবার অনেকে মনে করেন ভয় পেলেই এমনটা হয়। ........
বিস্তারিত

কোলেস্টেরল কি ? কিভাবে ক্ষতি করে?

ডা. মুহম্মদ মুহিদুল ইসলাম,সায়েন্টিফিক অফিসার
আমাদের শরীর যদি একটা ছোট্ট শহর হয় তবে এই শহরের প্রধান সমাজবিরোধী হচ্ছে 'কোলেষ্টেরল।' এর সাথে কিছু সাঙ্গ পাঙ্গ আছে। তবে একেবারে ডানহাত 'ট্রাইগ্লিসারাইড।'.................
বিস্তারিত

ড্রিপ্রেশন ম্যানেজমেন্টে পরিবার বা প্রিয়জনের ভূমিকা

জিয়ানুর কবির,ক্লিনিক্যাল সাইকোলজিষ্ট
ডিপ্রেশনের চিকিৎসায় মেডিসিন ও সাইকোথেরাপী দুই ধরনের চিকিৎসা পদ্ধতি ব্যবহৃত হয়। বিষন্নতার মাত্রা অল্প হলে শুধুমাত্র সাইকোথেরাপি দিয়ে চিকিৎসা করলে ভালো হয়ে যায়।....
বিস্তারিত

ডায়াবেটিক পেশেন্ট কি উপায়ে তরমুজ খাবেন

পুষ্টিবিদ মুনিয়া মৌরিন মুমু
ঋতু হিসেবে গ্রীষ্মকাল অনেকের পছন্দের তালিকায় থাকে। গ্রীষ্মকালের অন্যান্য বৈশিষ্ট্যের মধ্যে একটি চমৎকার বৈশিষ্ট্য হচ্ছে এই মৌসুমে পুষ্টিগুণে ভরপুর সব মুখরোচক ফল .....
বিস্তারিত