Royalbangla
Nutritionist Iqbal Hossain
Nutritionist Iqbal Hossain

পবিত্র রমজান মাসের সংযম ও পুষ্টি

স্বাস্থ্য টিপস

সবাইকে রমজানের শুভেচ্ছা। পবিত্র মাস মাহে রমজান। সংযমের মাস রমজান। মুসলিম ভাইবোনদের জন্য অনেক সাধনার একটি মাস হল রমজান মাস। ভোরের সেহরিতে শুরু আর সন্ধ্যার ইফতারিতে শেষ। রোজাদারের আনন্দ নাকি ইফতারিতে, যদিও রোজাদারের জন্য আরোও অনেক উপহার আছে। এই কাঠফাটা গরমে প্রায় ১৫ ঘন্টা রোজা রেখে শরীর সতেজ রাখাটা কিন্তু বেশ চ্যালেঞ্জিং। আসুন জেনে নিই কিছু টিপস যেগুলো আপনাকে কিছুটা হলেও সাহায্য করবে।

সেহেরীঃ

অনেকে মনে করেন যে সেহেরীতে পেটপুরে খেলে মনে হয় সারাদিনে আর ক্ষুধা লাগেনা। তাই অনেককে সেহেরীতে রাজহাসের মত গলা পর্যন্ত খেতে দেখা যায়, এরপর পানির জাগ অথবা বোতল হাতে করে বসে থাকে। শেষ সময়ের সাইরেন বাজার আগ পর্যন্ত পানি খেতে থাকে। এগুলো কখনই করবেন না, এতে আপনার শরীরে একধরনের অস্বস্তি হবে যা আপনাকে সারাদিন কষ্ট দিবে। সেহেরীতে আপনি আপনারর স্বাভাবিক খাবারটাই খাবেন। একটু ভাত নিবেন সাথে মাছ বা মাংশ, ডাল, শাক-সবজি , (দুধ বা দধি) আর একটু মিষ্টি ফল। সেহরিতে একটু দুধ বা দধি খেলে এখান থেকে আপনি ধীরেধীরে শক্তি পাবেন যা আপনার সহায়ক হবে। আবারও বলছি কোন কিছুই অতিরিক্ত খাবেননা। মনে রাখবেন খাদ্য হচ্ছে মানবদেহের জালানী, শরীরে সবধরনের খাবারের একটা নির্দিষ্ট পরিমানে চাহিদা থাকে, চাহিদার অতিরিক্ত খাইলেই বিপত্তি ঘটবে।

ইফতারঃ

রমজানে খুব আনন্দের সময় হচ্ছে ইফতারের সময়। ইফতারের ১ঘন্টা আগে থেকেই চলতে থাকে আমাদের খাওয়ার প্রস্তুতি তাই সারাদিনের সব ক্লান্তি যেন ইফতারের ১ ঘন্টা আগেই উড়ে যায়। ইফতারীতে সবাই তাদের সাধ্যমত আয়োজন করে থাকে। তবে সারাদিন যেহেতু না খেয়ে থাকতে হয় তাই ইফতারীটা অবশ্যই সাস্থ্যসম্মত হতে হবে।

শরবতঃ

ইফতারীতে পানির চাহিদা বেশি থাকবে তাই ইফতারীতে এমন কিছু পানীয় রাখবেন যেগুলো আপনার পিপাসা মেটানোর পাশাপাশি শরীরে শক্তি জোগাবে। তাই শরবত হিসাবে আপনি অল্প চিনি যুক্ত লেবুপানি, মিষ্টি ফলের রস, ডাবের পানি, মিল্কসেক, লাচ্ছি এগুলো খেতে পারেন।

রোজায়  স্বাস্থ্য টিপস

ফলঃ

খেজুর ছাড়া ইফতারি যেন অসম্পুর্ন, সেই সাথে খেজুর একটি উচ্চ ক্যালরী সম্পন্ন ফল। ইফতারীতে খেজুরসহ বেশিবেশি অন্যান্য ফল রাখুন, এখন বাজারে প্রচুর ফল, দামও মোটামুটি সহনীয় পর্যায়ে, তাই ইফতারীতে বেশি করে ফল রাখুন। পেয়ারা, আপেল, নাশপাতি, তরমুজ এগুলো বেশি রাখুন।

ভাজা-পোড়াঃ

ইফতারীতে ভাজাপোড়া না থাকলে যেন ইফতারী ইফতারী মনেই হয়না। অবশ্যই ভাজাপোড়া খাবেন তবে একটু রয়েসয়ে খাবেন। বুট ভুনা, পিয়াজু, বেগুনি, সবধরনের চপ এগুলো ছাড়া যেহেতু ইফতারী কল্পনাই করা যায়না তাই এগুলো খাবেন তবে একটু কম করে খাবেন। সারাদিন অভুক্ত থেকে এইসব তৈলাক্ত খাবার বেশি খাইলে যেমন পেটে গন্ডগোল হতে পারে তেমনি ওজন বেড়ে যাওয়ার ঝুকিও আছে। আর এগুলো বাইরে থেকে না কিনে বাসাই বানানোটা যেমন স্বাস্থ্যসম্মত ঠিক তেমনই আনন্দের।

হালিমঃ

ইফতারির আর একটা অপরিহার্য উপাদান হচ্ছে হালিম, ইফতারিতে একটু হালিম খেলে সারাদিনের ক্লান্ত পেশীগুলো আবার সতেজ হয়ে উঠবে। হালিমের পরিবর্তে আপনি একটু স্যুপ খেতে পারেন।

চিড়া-দই/দুধ-কলা/আমঃ

অনেক ব্যাক্তি আছেন যাঁরা এইসব ভাজাপোড়া বা ঝাল ইফতারিগুলো পছন্দ করেননা, উনারা এইসবের পরিবর্তে একটু চিড়া-দই/দুধ-কলা/আম খেতে পারেন।

বুঝেশুনে স্বাস্থ্যসম্মত খাবার খান, সুস্থ্য থাকুন।

পুষ্টিবিদ মোঃ ইকবাল হোসেন
চেম্বারঃ
সার্জিস্কোপ হাসপাতাল, ইউনিট-২, কাতালগঞ্জ, চট্টগ্রাম। প্রতি শুক্রবার থেকে বুধবার, সন্ধ্যা ৭ঃ০০ টা থেকে রাত ১০ঃ০০ টা পর্যন্ত।
সিরিয়ালের জন্যঃ ০১৭৬৪-৭৮৬৭৫৩
অনলাইন সেবা পাওয়ার জন‌্য
হোয়াটস এ‌্যাপ নম্বর-01533843123

  1. royalbangla.com এ আপনার লেখা বা মতামত বা পরামর্শ পাঠাতে পারেন এই এ‌্যড্রেসে royal_bangla@yahoo.com
পরবর্তী পোস্ট

খিচুড়ী কি আসলেই পুষ্টিকর খাবার??


ড্রিপ্রেশন ম্যানেজমেন্টে পরিবার বা প্রিয়জনের ভূমিকা

জিয়ানুর কবির,ক্লিনিক্যাল সাইকোলজিষ্ট
ডিপ্রেশনের চিকিৎসায় মেডিসিন ও সাইকোথেরাপী দুই ধরনের চিকিৎসা পদ্ধতি ব্যবহৃত হয়। বিষন্নতার মাত্রা অল্প হলে শুধুমাত্র সাইকোথেরাপি দিয়ে চিকিৎসা করলে ভালো হয়ে যায়।....
বিস্তারিত

কেন হাসবো???

পুষ্টিবিদ মোঃ ইকবাল হোসেন,পুষ্টি কর্মকর্তা
কর্মব্যস্ত জীবনে আমরা যেন হাসতেই ভুলে গেছি। সারাদিন নিজেদের কাজগুলোই সঠিকভাবে করতে পারিনা, তাহলে হাসি আসবে কোথাথেকে? সকাল ৮ টায় অফিসে বের হই আর বাসায় আসি রাত১০ টায়.....
বিস্তারিত

হার্টের জন্য উপকারী টমেটো !!!

পুষ্টিবিদ মোঃ ইকবাল হোসেন,পুষ্টি কর্মকর্তা
টমেটো অনেকের কাছে অনেক মজাদার ও প্রিয় একটি ফল। কাঁচা, পাকা, রান্না করে বা রান্না ছাড়া যেকোনো ভাবে আমরা অনেক মজার সাথে এই ফল খেতে পারি। .....
বিস্তারিত

কিভাবে সমালোচনা সহ্য করবেন?

জিয়ানুর কবির,ক্লিনিক্যাল সাইকোলজিষ্ট
সাধারণত যে কোন মানুষের জন্য সমালোচনা সহ্য করা কঠিন। তবে বিভিন্ন ক্ষেত্রে আমাদের সমালোচনা সম্মুখীন হওয়া খুবই স্বাভাবিক বিষয়।....
বিস্তারিত