Royalbangla
নিউট্রিশনিস্ট সুমাইয়া সিরাজী
নিউট্রিশনিস্ট সুমাইয়া সিরাজী

রোজা রেখে আমি কখন হাটতে পারবো?

স্বাস্থ্য টিপস

প্রায় অনেকেই এই প্রশ্ন টি করেন। এটার এক্টাই উত্তর 'Ask your Body ' 'আপনার শরীর কে জিজ্ঞেস করুন '

এই প্রশ্ন নিয়ে অনেকেই চিন্তা করে থাকেন। কখন হাটা যাবে! কখন হাটা ভালো হবে। এটার উত্তর আপনার শরীর ই বলে দিতে পারে। যদি আপনি রোজা রেখে দিনের কোন এক সময়ে হেটে ক্লান্ত অনুভব না করেন তবে আপনি রোজা রাখা অবস্থায় দিনের যে কোন সময় হেটে নিতে পারবেন। যদি একদিন হেটে দেখেন খুব খারাপ লাগছে খুব ক্লান্ত হয়ে যাচ্ছে শরীর পারছেন না তবে ইফতার এর পর বা তারাবী নামাজ শেষ এ হেটে নিতে পারেন। অনেক গুলো সময় আছে কোন সময় এ হাটলে আপনার শরীর আপনাকে ভালো রেস্পন্স দিচ্ছে সেটা আপনাকে বের করে নিতে হবে। সবার জীবন যাত্রা এক নয়। কাজের ধরনও ভিন্ন।অনেকেই আবার কম খাবার গ্রহনে সেহরি তে ভালো বোধ করেন তাই ব্যাক্তি বিশেষ এ হাটার সময় ও ভিন্ন হবে।

একজন পুষ্টি বিশেষজ্ঞ হিসেবে আমি কি পরামর্শ দিবো আপনাকে?
অবশ্যই

১. রোজা রেখে কড়া রোদে হাটবেন না।

২. হাটার সময় মাস্ক খোলা রাখতে হবে।

৩. অন্য সময়ে ৩০ মিনিট হাটলে এই সময়ে ২০ মিনিট হাটুন।

৪. ফজরের নামাজ এর পর ১০ মিনিট, ইফতার করার পর ১০ মিনিট তারাবির পর ১০ মিনিট এভাবে ভাগ করে নিয়েও হাটা যাবে বা একসাথে ৩০ মিনিট যেটা আপনার সুবিধা হয় ।

৫. পরিমিত খাবার খান। ইফতার এ বিলাসবহুল খাবার বা জাকজমকতা পরিহার করে প্রয়োজনীয় খাবার টুকু গ্রহন করুন। দেখবেন ওজন বাড়ছে না।

 রোজা থেকে হাঁটার নিয়ম

৬. ডায়াবেটিস রোগীর জন্য আমার পরামর্শ থাকবে দিনে না হেটে ইফতার এর পরে যে কোন সময়ে হাটা ভালো।

৭. হেটে এসে ঘাম বাতাসে শুকিয়ে নিবেন এরপর কাপড় ভিজিয়ে গা টা ভালো করে মুছে নিবেন। হাত মুখ ত ধুবেন ই। আর হেটে এসেই গোসল করবেন না এতে অনেকের ঠান্ডা লেগে যায়। তাই কিছু সময় বিশ্রাম নিয়ে নিবেন।

রোজার মাস মুসলমানদের জন্য অনেক বরকত এর মাস। এই মাস টা পেয়েও যাতে আমরা না হারাই সেদিকে আমাদের মনোযোগ দিতে হবে। ইবাদত বন্দেগি করে যত বেশি সময় কাটাবো ততই আমরা লাভবান হবো। আপনার নিশ্চয়ই জানেন যে তারাবি নামাজ সহ এই মাসে অনেক আমল। প্রতিদিন সেই আমল গুলো করলে এমনিতেই অনেক ব্যায়াম হয়ে যায় তাই এই সময় কেউ না চাইলে তাকে আমরা ও জোর করি না হাটার জন্য। এজন্যই প্রথমে বলেছি ' ask your body '

যদি আপনার কোন শারীরিক সমস্যা থাকে যেমন ডায়াবেটিস, কিডনী রোগ, হার্টের সমস্যা, হাইপোথাইরয়ডিজম বা অন্য কোন জটিলতা তবে 'Ask your doctor ' রোজার পুর্বেই এক্টা হেলথ চেক আপ করিয়ে নিতে পারেন। রেগুলার যে ডাক্তার কে দেখান তার সাথে কথা বলে জেনে নিতে পারেন আপনার শরীর টা রোজা পালনের জন্য কতখানি প্রস্তুত। সর্বশেষ ও গুরুত্বপূর্ণ প্রস্তুতি হিসেবে আপনার নিকটস্থ কোন পুষ্টি বিশেষজ্ঞ এর কাছ থেকে নিয়ে নিতে পারেন আপনার এই রোজায় কেমন হবে খাদ্য তালিকা!!!

লেখক
নিউট্রিশনিস্ট সুমাইয়া সিরাজী
Bsc (Hon's) Msc (food & Nutrition)
CND (BIRDEM), CCND (BADN)
Trained on Special Child Nutrition
Consultant Dietitian (Ex)
Samorita Hospital
Mobile: 01750-765578,017678-377442
www.facebook.com/নিউট্রিশনিস্ট-সুমাইয়া-সিরাজী-102934114426153/

  1. royalbangla.com এ আপনার লেখা বা মতামত বা পরামর্শ পাঠাতে পারেন এই এ‌্যড্রেসে royal_bangla@yahoo.com
পরবর্তী পোস্ট

মানসিক সেবাপ্রদানকারী কি সঠিক ডিগ্রীধারী??


ওটস কেন খাবেন? এর উপকারিতাই বা কি ?

নিউট্রিশনিস্ট সুমাইয়া সিরাজী
এসিডিটি ও ওটস
সবাই তাদের পছন্দ মতো ওটসের দেশী অথবা বিদেশী ডিশ তৈরী করে থাকেন যা তাঁদের স্বাদের যোগানের সাথে সাথে স্বাস্থ্যেও পুষ্টি বজায় রাখে। আজকাল বাজারে অনেক ধরণের ওটস পাওয়া যায় তার মধ্যে প্যাকেট ওটস, রেডি টু ইট ওটস, ওটসের আটা ইত্যাদির চাহিদা সবচেয়ে বেশি।..
বিস্তারিত

ডিপ্রেশনের সাইকোলজিক্যাল কারণ

জিয়ানুর কবির
depression in Bangla
ডিপ্রেশনের কগনিটিভ থিউরি অনুযায়ী, ডিপ্রেশনের জন্য দায়ী কগনিটিভ ডিসটরশন বা চিন্তার বিচ্যুতি। আমরেকিান সাইকিয়াটিষ্ট Aron T Beck কগনিটিভ ডিসটরশন নিয়ে প্রথম কাজ করেন। কগনিটিভ ডিসটরশনের কারনে ব্যাক্তি ব্যাস্তবতাকে ভূলভাবে বুঝতে পারেন।...
বিস্তারিত

হাত ও পায়ের ত্বকের উজ্বলতা বৃদ্ধি

Royal Bangla Desk
হাত ও পায়ের কালো দাগ
আমাদের শরীর পোষাকে ঢাকা থাকলেও হাত ও পা সবসময় উন্মুক্ত থাকে। সূর্যয়ের তাপ ও এর অতিবেগুনী রশ্ম ইত্যাদি আরো অনেক কিছুর সংস্পর্শে এসে তা হাত ও পায়ের ত্বক বেশি মুষড়ে পড়ে। এ স্থান গুলোর স্বাভাবিক সৌন্দর্য ধরে রাখতে তাই প্রয়োজন বাড়তি যত্ন।
বিস্তারিত

মুখের ত্বকে ও শরীরের ত্বকের লোমকূপে জমে থাকা ময়লা কিভাবে দূর করবেন?

Royal Bangla Desk
ত্বকে জমে থাকা ময়লা
তৈলাক্ততা, শুষ্ক ও মৃত কোষের স্তরে অথবা ধুলা ময়লার স্তরে ঢেকে যেতে পারে ত্বক ও এর লোমকূপ গুলো। এ কারণে ছিদ্র গুলো ঢেকে থাকায় রক্তের অতিরিক্ত শ্বেতকণিকার প্রবাহের কারণে চামড়ায় জ্বালাপোড়া হতে পারে। ব্রণ, ফুস্কুড়ি বা নান ধরনের চর্ম রোগ থেকে রক্ষা পেতে এ লোমকূপ বন্ধ হওয়া বা ত্বকে ময়লা জমা রোধ করতে হবে।
বিস্তারিত
Usefulness of Avakado

আভোকাডো এর ১০ টি উপকারিতা ?


Nutritionist Jayoti
food-to-avoid-in-pregnancy

প্রেগন্যন্সিতে বর্জনীয় খাবার অর্থাৎ যে খাবার গুলো গর্ভস্থ শিশুর জন্য বর্জন করতে হবে


নিউট্রিশনিস্ট সাদিয়া স্মৃতি
কুমড়া

মিষ্টি কুমড়ার পুষ্টিগুণ


Nutritionist Iqbal Hossain
বন্ধ‌্যাত্ব

হরমোন ও বন্ধ্যাত্ব!


ডা. মো মাজহারুল হক তানিম
তেল

কোন তেল খাবেন?


Nutritionist Jayoti
দুধ

নবজাতক ও মায়েদের সুস্থতার জন‌্য বুকের দুধ খাওয়ানোর গুরুত্ব


পুষ্টিবিদ সিরাজাম মুনিরা

কেন যাবেন একজন পুষ্টিবিদের কাছে?
1
চা-কফি পানের ক্ষতিকর দিকগুলো কি?
2
ডায়েটে কি দাওয়াত খাওয়া যাবে?
3