Royalbangla
নিউট্রিশনিস্ট সাদিয়া স্মৃতি
নিউট্রিশনিস্ট সাদিয়া স্মৃতি

সঠিক আর প্রয়োজন মতো ঘুম এর জন্য আপনার খাদ্যভ্যাস যেমন হওযা উচিত-

স্বাস্থ্য টিপস

সুস্থ জীবনের জন্য ভালো ঘুম হওয়া খুবই দরকার।ঘুম আসে না,ঘুমাতে পারিনা- এমন কথা আজ-কাল অনেক কমন। যান্ত্রিক জীবন, কর্মব্যস্ততা,মানসিক চাপ, ইলেকট্রনিক ডিভাইস এর ব্যবহার বৃদ্ধি সব কিছু মিলিয়ে প্রপার ঘুমটাই যেনো আমাদের হয়ে উঠেনা।যারা ইনসোমনিয়ায় ভুগছেন শুধুমাত্র তারাই বুঝবেন ঘুম না হওয়া বা ঘুমাতে না পারা কতোটা কষ্টদায়ক।

একজন সুস্থ মানুষের কমপক্ষে ৬-৮ ঘন্টা ঘুমানো উচিৎ, অথচ যাদের ঘুমের সমস্যা আছে, তারা ২-৩/৪ ঘন্টাও ঠিক ভাবে ঘুমাতে পারেন না। অনেকেই আবার ঘুমানোর জন্য স্লিপিং পিল এর সাহায্য নিয়ে থাকেন,যার দীর্ঘমেয়াদী সাইড ইফেক্ট আছে।অসুস্থতা ছাড়া,ভালো ঘুম হওয়ার জন্য যেমন একটা পরিবেশ দরকার,তেমনি কিছু খাবার আছে যেগুলো আপনাকে ঘুমাতে সাহায্য করবে,অবাক হলেও এটাই সত্য।

আমার আজকের আলোচনার বিষয় সেই সব সুপার ফুডকে নিয়ে যা খেলে দ্রুত ঘুম আসার পাশাপাশি, আপনার ঘুমকে গভীর করবে, খাবারের পাশাপাশি অবশ্যই ঘুমানোর পরিবেশ ও এতে ভূমিকা রাখতে সহায়তা করে।

দুধ,ডিম :
এই দুটো খাবার আমাদের সবার অনেক পরিচিত। দুধের অ্যামাইনো এসিড ট্রিপ্টোফ্যান ভালো ঘুম আসতে সহায়তা করে। রাতে ঘুমানোর আগে খেতে পারেন একগ্লাস গরম দুধ,যা আপনার ঘুম আনতে সাহায্য করবে।

 ভালো ঘুমের জন্য খাবারের গুরুত্ব

ভিটামিন ডি ডেফিসিয়েন্সি এখন কমন একটা রোগ, ভিটামিন ডি যুক্ত খাবার খেলে স্পেশালি খুবই পরিচিত খাবার ডিম খেলেও আমাদের ঘুম ভালো হয়।

কলা, মিষ্টি আলু :
কলার ক্যালসিয়াম,পটাশিয়াম এবং মিষ্টি আলুতে বিদ্যমান পটাশিয়াম ঘুমে সহায়তা করে। এছাড়া যাদের মধু খাওয়ার অভ্যাস আছে, তাদের ঘুম ভালো হয়, কেননা মধুতে আছে সেরেটোনিন,মেলাটোনিন নামক উপাদান ।

বিভিন্ন প্রকার বাদাম স্পেশালি কাঠবাদাম, আখ্রোট,কিশমিশ এগুলো পুষ্টি উপাদানে ভরপুর। ম্যাগনেসিয়াম, সেরেটোনিন,মেলাটোনিন এগুলো নার্ভ রিলাক্সে সাহায্য করে। এছাড়া ডার্ক শাক,সবজি স্পেশালি লেটুস ( ল্যাকটু ক্যারিয়াম) আমাদের ভালো ঘুম হতে সাহায্য করে।

এছাড়া মিক্স ভেজিটেবল স্যুপ, আপেল,বিভিন্ন বাদাম,কিশমিশ এই জাতীয় পুষ্টিকর খাবার গুলো নিয়মিত খেলে ও ঘুম ভালো হয়।

শারীরিক পরিশ্রম, বিভিন্ন ধরনের ব্যায়াম, নিয়মিত হাটাচলা (৮-১০ হাজার স্টেপ) ভালো ঘুম হতে সহায়তা করে। এছাড়া স্ট্রেস ফ্রি লাইফ,ডিপ্রেশন থেকে নিজেকে মুক্ত রাখতে হবে প্রপার ঘুমের জন্য।

ধন্যবাদ
নিউট্রিশনিস্ট সাদিয়া স্মৃতি
চেম্বার এড্রেস এবং সময় চেম্বার-1 মেডিনোভা মেডিকেল সার্ভিসেস। রবিবার এবং বুধবার ( সকাল ১০.৩০-১.৩০) ৬/৯, আউটার সার্কুলার রোড, মালিবাগ মোড়, ঢাকা।
এপয়েন্টমেন্ট ও সিরিয়াল - 01558998823 ( সকাল ১০ টা হতে রাত ৯টা পর্যন্ত সিরিয়াল নেয়া হয়, প্রত্যেক চেম্বারের জন্য)
চেম্বার: 2 ডক্টর সিরাজুল ইসলাম মেডিকেল কলেজ হাসপাতাল। রোগী দেখবার সময়- বিকাল ৫.৩০টা- রাত ৮টা ( প্রতি সোমবার)
For Appointment - 01558998823
লেখকের সাথে যোগাযোগ করতে নিচের ফেসবুক পেইজে ক্লিক করুন
www.facebook.com/nutritionist.smreety

  1. royalbangla.com এ আপনার লেখা বা মতামত বা পরামর্শ পাঠাতে পারেন এই এ‌্যড্রেসে [email protected]
পরবর্তী পোস্ট

নরমাল ডেলিভারির জন্য টিপস


বুকে ধড়ফড় করে?? কি করবেন??

ডা: অনির্বাণ মোদক পূজন,হৃদরোগ, বাতজ্বর ও উচ্চ রক্তচাপ রোগ বিশেষজ্ঞ
একটু খেয়াল করলেই বুঝবেন হঠাৎ করেই বুকের ভেতরটা ধড়ফড় করে। এ সমস্যাটি বিশেষ করে নারীদের মধ্যে বেশি দেখা যায়। বুক ধড়ফড় করলে সবাই ভয় পেয়ে যান।আবার অনেকে মনে করেন ভয় পেলেই এমনটা হয়। ........
বিস্তারিত

কোলেস্টেরল কি ? কিভাবে ক্ষতি করে?

ডা. মুহম্মদ মুহিদুল ইসলাম,সায়েন্টিফিক অফিসার
আমাদের শরীর যদি একটা ছোট্ট শহর হয় তবে এই শহরের প্রধান সমাজবিরোধী হচ্ছে 'কোলেষ্টেরল।' এর সাথে কিছু সাঙ্গ পাঙ্গ আছে। তবে একেবারে ডানহাত 'ট্রাইগ্লিসারাইড।'.................
বিস্তারিত

ড্রিপ্রেশন ম্যানেজমেন্টে পরিবার বা প্রিয়জনের ভূমিকা

জিয়ানুর কবির,ক্লিনিক্যাল সাইকোলজিষ্ট
ডিপ্রেশনের চিকিৎসায় মেডিসিন ও সাইকোথেরাপী দুই ধরনের চিকিৎসা পদ্ধতি ব্যবহৃত হয়। বিষন্নতার মাত্রা অল্প হলে শুধুমাত্র সাইকোথেরাপি দিয়ে চিকিৎসা করলে ভালো হয়ে যায়।....
বিস্তারিত

ডায়াবেটিক পেশেন্ট কি উপায়ে তরমুজ খাবেন

পুষ্টিবিদ মুনিয়া মৌরিন মুমু
ঋতু হিসেবে গ্রীষ্মকাল অনেকের পছন্দের তালিকায় থাকে। গ্রীষ্মকালের অন্যান্য বৈশিষ্ট্যের মধ্যে একটি চমৎকার বৈশিষ্ট্য হচ্ছে এই মৌসুমে পুষ্টিগুণে ভরপুর সব মুখরোচক ফল .....
বিস্তারিত