Royalbangla
ডাঃ সরওয়াত আফরিনা আক্তার (রুমা) ,,Consultant Sonologist
ডাঃ সরওয়াত আফরিনা আক্তার (রুমা) ,,Consultant Sonologist

হাইপোথাইরয়েডিজম (Hypothyroidism)- গর্ভবতী মা ও অনাগত শিশুর উপর এর প্রভাব

মাতৃত্ব

গর্ভাবস্থায় থাইরয়েড গ্রন্থি থেকে তৈরি হরমোনগুলির লেভেলে বড় ধরনের পরিবর্তন ঘটে। তাই থাইরয়েডের সমস্যাগুলি কখনও কখনও গর্ভাবস্থায় বা সন্তান জন্মের পরে খারাপ হয়ে যেতে পারে।

থাইরয়েড গ্রন্থি T3 এবং T4 নামক হরমোন তৈরি করে যা আপনার শরীরের মেটাবলিজম বা বিপাক ক্রিয়া নিয়ন্ত্রণ করে অর্থাৎ আপনার শরীর কীভাবে শক্তি ব্যবহার এবং সঞ্চয় করে তা নির্ধারণ করে। থাইরয়েড গ্রন্থি যখন পর্যাপ্ত থাইরয়েড হরমোন তৈরি করতে পারে না, তখন আমরা একে হাইপোথাইরয়েডিজম বলি।

গর্ভাবস্থায় এই রোগের লক্ষ্মণগুলো বুঝা কিছুটা কঠিন কারণ এই সময়ে হরমোনগত পরিবর্তনের জন্য এমনিতেই ক্লান্তি বোধ হয় এবং ওজন বৃদ্ধি পায় যা আসলে হাইপোথাইরয়েডিজমেও থাকে।

যদি গর্ভবতী মায়ের হাইপোথাইরয়েডিজম থাকে আর যথাযথ চিকিৎসা না করা হয়, তাহলে তা মা এবং শিশুর উভয়ের জন্য ঝুঁকি তৈরি করতে পারে। গর্ভবতী মহিলার থাইরয়েড হরমোন কেবল তার জন্যই নয় তার সন্তানের বিকাশের জন্যও অত্যন্ত গুরুত্বপূর্ণ। অনিয়ন্ত্রিত হাইপোথাইরয়েডিজমযুক্ত গর্ভবতী মহিলারা উচ্চ রক্তচাপ, রক্তাস্বল্পতা, পেশী ব্যথা এবং দুর্বলতায় ভুগতে পারেন। এতে গর্ভপাত, প্রিম্যাচুর ডেলিভারি বা অকাল জন্ম (গর্ভাবস্থার ৩৭ সপ্তাহের আগে) এমনকি জন্মের আগে আগে বেবির মৃত্যুর ঝুঁকিও থাকে।

হাইপোথাইরয়েডিজমের লক্ষণগুলি হলোঃ

- ক্লান্তি

- বিষণ্ণতা

- ওজন বৃদ্ধি

- ঠাণ্ডা অনুভব হওয়া

- শুষ্ক ত্বক এবং চুল

- কোষ্ঠকাঠিন্য

- মহিলাদের অনিয়মিত মাসিক।

- সাব-ক্লিনিক্যাল বা প্রাথমিক হাইপোথাইরয়েডিজমযুক্ত কারও কারও কোন লক্ষণ নাও থাকতে পারে।

হাইপোথাইরয়েডিজম আছে কি না জানার জন্য রক্তে থাইরয়েড হরমোনের মাত্রা পরীক্ষা করতে হয়।

এ ক্ষেত্রে থাইরয়েড স্টিমুলেটিং হরমোন (TSH) বেশি এবং T4 (Thyroxin) লেভেল কম থাকে। TSH বেশি কিন্তু T4 স্বাভাবিক থাকলে আমরা সাব-ক্লিনিকেল হাইপোথাইরয়েডিজম বলি।

সব গর্ভবতী মহিলাকেই গর্ভধারণের ৯ম সপ্তাহের মধ্যেই থাইরয়েড স্ক্রিনিং করা উচিত। যারা আগে থেকেই জানেন আপনার এই ধরনের সমস্যা আছে, তারা গর্ভবতী হওয়ার চেষ্টা করার আগে এবং গর্ভাবস্থার প্রথম ও দ্বিতীয় ত্রৈমাসিকের সময় রক্তের TSH ​​পরীক্ষা করা উচিত। গর্ভধারণের প্রথম ট্রাইমেস্টারে TSH লেভেল ২.৫ mU/L এবং ২য় ও ৩য় ট্রাইমেস্টারে ৩.০ mU/L এর নীচে থাকা উচিত।

যে মায়ের হাইপোথাইরয়েডিজম আছে তাকে আমরা থাইরয়েড হরমোন (থাইরক্সিন) রিপ্লেস করি, এটি গর্ভবতী মহিলাদের জন্য নিরাপদ।

গর্ভাবস্থার আগে এবং গর্ভকালীন উভয় সময়েই থাইরয়েড হরমোনের মাত্রা স্বাভাবিক থাকা জরুরি। আপনি যদি হাইপোথাইরয়েডিজম চিকিৎসার জন্য ইতিমধ্যে লেভোথাইরক্সিন গ্রহণ করে থাকেন তবে গর্ভবতী হওয়ার চেষ্টা করার আগে আপনার থাইরয়েড হরমোনের লেভেল পরীক্ষা করা উচিত। যদি আপনার টিএসএইচ (TSH) মাত্রা খুব বেশি হয় তবে আপনার লেভোথাইক্সিনের ডোজ বাড়ানোর প্রয়োজন হতে পারে। আপনার রোগ ভালভাবে নিয়ন্ত্রিত না হওয়া পর্যন্ত গর্ভধারণ বিলম্বিত করা উচিত। হাইপোথাইরয়েড মহিলা একবার গর্ভবতী হয়ে গেলে, লেভোথাইক্সিন ডোজ প্রায়শই বৃদ্ধি করতে হতে পারে। সাধারণত গর্ভাবস্থার প্রথম ৪ থেকে ৬ সপ্তাহের মধ্যে ডোজ ৩০% বা তার বেশি বাড়াতে হয়। আপনি গর্ভবতী হওয়ার সাথে সাথে আপনার ডাক্তারের সংগে যোগাযোগ করুন, যাতে আপনি থাইরয়েড ফাংশন পরীক্ষা করতে পারেন এবং আপনার সঠিক চিকিৎসার পরিকল্পনার বিষয়ে আলোচনা করতে পারেন।

আপনি যদি গর্ভাবস্থায় হাইপোথাইরয়েডিজমের নতুন ডায়াগনোসিস হয়ে থাকে তাহলে আপনার T4 লেভেল যত তাড়াতাড়ি সম্ভব স্বাভাবিকের দিকে নিয়ে আসা দরকার। আপনার T4 লেভেল স্বাভাবিক না হওয়া পর্যন্ত আপনার চিকিৎসক আপনাকে লেভোথাইক্সিনের বাড়তি ডোজ দিতে পারে। আপনি চিকিৎসা শুরু করার এক থেকে দেড় মাস পরে আপনার থাইরয়েড টেস্টটি পুনরায় করা উচিত।

এছাড়াও, গর্ভাবস্থায় আপনার থাইরয়েড পরীক্ষা প্রায়শই প্রসবের আগ পর্যন্ত প্রতি ৪ থেকে ৬ সপ্তাহ পর পর করা উচিত। সাব-ক্লিনিকেল হাইপোথাইরয়েডিজমের ক্ষেত্রে লো ডোজে থাইরক্সিন খেলে প্রেগ্ন্যাসির আউটকাম ভাল হয়।

প্রসবের পরে, বেশিরভাগ হাইপোথাইরয়েড রোগীর গর্ভাবস্থায় প্রাপ্ত লেভোথাইরক্সিনের ডোজ হ্রাস করতে হয়।

আপনি পর্যাপ্ত আয়োডিন পেয়েছেন তা নিশ্চিত করার জন্য, প্রতিদিন প্রেস্ক্রিপশানকৃত গর্ভকালীন ভিটামিন গ্রহণ করুন যাতে পটাসিয়াম আয়োডাইড ১৫০ থেকে ২৫০ মাইক্রোগ্রাম অন্তর্ভুক্ত থাকে। বুকের দুধ খাওয়ানো মায়েদের আয়োডিনের প্রয়োজন প্রতিদিন প্রায় ২৫০ মাইক্রোগ্রাম।

ভিটামিন বা ক্যালসিয়াম এবং আয়রনযুক্ত সাপ্লিমেন্ট থাইরয়েড ঔষধের সাথে একত্রে গ্রহণ করবেন না। এই পুষ্টিগুলি থাইরয়েড হরমোন শোষণে হস্তক্ষেপ করতে পারে। লেভোথাইরক্সিন গ্রহণের কমপক্ষে ২ বা ৩ ঘন্টা আগে এই ভিটামিনগুলি গ্রহণ করুন।

এই লেখকের সব লেখা পড়ুন নিচের লিংক থেকে।
www.royalbangla.com/Rumas-Ultrasound-109856337478413

লেখিকা
ডাঃ সরওয়াত আফরিনা আক্তার (রুমা)
MBBS,MSc(Australia),FCGP,CMU,DMU, Advanced Training on TVS,Fetal Echo,Anomaly Scan,Paediatric Ultrasound,Musculoskeletal Ultrasound, Duplex Doppler,Infertility & Gynae Ultrasound,From Dhaka,Mumbai, Channai, Delhi, Gujarat.
Consultant Sonologist
Aalok HeathCare Ltd ঠিকানাঃ
Ruma's Ultrasound
* আলোক হেলথকেয়ার লি.
প্রধান শাখা, মিরপুর ১০, ঢাকা ১২১৬।
সময়ঃ সকাল ৮.০০ টা থেকে দুপুর ৩.০০ টা পর্যন্ত।
* আলোক হেলথকেয়ার লি.
৩য় শাখা, আলবা টাওয়ার
মিরপুর ১১.৫, ঢাকা ১২১৬।
সময়ঃ সন্ধ্যা ৬.০০ টা থেকে রাত্র ১১.০০ টা পর্যন্ত। (শুক্রবার বিকাল বন্ধ)
এপয়েন্টমেন্ট এর জন্য
+8801892696007 (শুধু মাত্র আল্ট্রাসনোগ্রামের জন্য)
লেখকের সাথে যোগাযোগ করতে নিচের ফেসবুক পেইজে ক্লিক করুন
www.facebook.com/Rumas-Ultrasound-109856337478413

  1. royalbangla.com এ আপনার লেখা বা মতামত বা পরামর্শ পাঠাতে পারেন এই এ‌্যড্রেসে [email protected]
পরবর্তী পোস্ট

নরমাল ডেলিভারির জন্য টিপস


.

থাইরয়েড গ্রন্থি কি? থাইরয়েড হরমোনের জটিলতা ও চিকিৎসা


ডা.মোঃ মাজহারুল হক তানিম।
.

থাইরয়েড কি?


নিউট্রিশনিস্ট সুমাইয়া সিরাজী
.

হাইপোথাইরয়েডিজম (Hypothyroidism)- গর্ভবতী মা ও অনাগত শিশুর উপর এর প্রভাব


ডাঃ সরওয়াত আফরিনা আক্তার (রুমা) ,,Consultant Sonologist
.

ফুলকপির পুষ্টিগুণ


পুষ্টিবিদ সিরাজাম মুনিরা,কনসালটেন্ট ডায়েটিশিয়ান
.

খালিপেটে নাকি ভরাপেটে খাবেন ঔষধ!!


ডা. মুহম্মদ মুহিদুল ইসলাম,সায়েন্টিফিক অফিসার
.

হাত- পা জ্বালাপোড়া


ডা. মুহম্মদ মুহিদুল ইসলাম,সায়েন্টিফিক অফিসার
.

ডাউন্স সিন্ড্রোম!


নিউট্রিশনিস্ট সুমাইয়া সিরাজী
.

জেনে নিন থাইরয়েড সমস্যায় ওষুধ খাওয়ার সঠিক নিয়ম


ডা. মুহম্মদ মুহিদুল ইসলাম,সায়েন্টিফিক অফিসার

বুকে ধড়ফড় করে?? কি করবেন??

ডা: অনির্বাণ মোদক পূজন,হৃদরোগ, বাতজ্বর ও উচ্চ রক্তচাপ রোগ বিশেষজ্ঞ
একটু খেয়াল করলেই বুঝবেন হঠাৎ করেই বুকের ভেতরটা ধড়ফড় করে। এ সমস্যাটি বিশেষ করে নারীদের মধ্যে বেশি দেখা যায়। বুক ধড়ফড় করলে সবাই ভয় পেয়ে যান।আবার অনেকে মনে করেন ভয় পেলেই এমনটা হয়। ........
বিস্তারিত

কোলেস্টেরল কি ? কিভাবে ক্ষতি করে?

ডা. মুহম্মদ মুহিদুল ইসলাম,সায়েন্টিফিক অফিসার
আমাদের শরীর যদি একটা ছোট্ট শহর হয় তবে এই শহরের প্রধান সমাজবিরোধী হচ্ছে 'কোলেষ্টেরল।' এর সাথে কিছু সাঙ্গ পাঙ্গ আছে। তবে একেবারে ডানহাত 'ট্রাইগ্লিসারাইড।'.................
বিস্তারিত

ড্রিপ্রেশন ম্যানেজমেন্টে পরিবার বা প্রিয়জনের ভূমিকা

জিয়ানুর কবির,ক্লিনিক্যাল সাইকোলজিষ্ট
ডিপ্রেশনের চিকিৎসায় মেডিসিন ও সাইকোথেরাপী দুই ধরনের চিকিৎসা পদ্ধতি ব্যবহৃত হয়। বিষন্নতার মাত্রা অল্প হলে শুধুমাত্র সাইকোথেরাপি দিয়ে চিকিৎসা করলে ভালো হয়ে যায়।....
বিস্তারিত

ডায়াবেটিক পেশেন্ট কি উপায়ে তরমুজ খাবেন

পুষ্টিবিদ মুনিয়া মৌরিন মুমু
ঋতু হিসেবে গ্রীষ্মকাল অনেকের পছন্দের তালিকায় থাকে। গ্রীষ্মকালের অন্যান্য বৈশিষ্ট্যের মধ্যে একটি চমৎকার বৈশিষ্ট্য হচ্ছে এই মৌসুমে পুষ্টিগুণে ভরপুর সব মুখরোচক ফল .....
বিস্তারিত